| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন; সহিংসতায় মৃতের সংখ্যা বাড়ছে’


‘পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন; সহিংসতায় মৃতের সংখ্যা বাড়ছে’


আন্তর্জাতিক ডেস্ক     08 July, 2023     05:40 PM    


ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন ঘিরে শুরু হওয়া সহিংসতা আরো ছড়িয়েছে। এর সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও।  

শনিবার (৮ জুলাই) সকালে পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। ওই সময় রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধী দল বিজেপির কর্মীদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলি হয়। এছাড়া একটি জায়গায় বোমা হামলার ঘটনাও ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এসব হামলা-পাল্টা হামলায় দুপুর ৩টা পর্যন্ত ১১ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ছয়জনই তৃণমূল কংগ্রেসের কর্মী। এছাড়া সংঘর্ষে বিজেপি, কংগ্রেস এবং আইএসএফের একজন করে কর্মী প্রাণ হারিয়েছেন। নিহত অপর একজনের রাজনৈতিক পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এর আগে সকাল ১১টা পর্যন্ত সহিংসতায় ৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

আরো পড়ুন : পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে এত সহিংসতা কেনো?

বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, তৃণমূল কংগ্রেস অভিযোগ করেছে, কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীকে নিরাপত্তার জন্য মোতায়েন করা হলেও; তারা এতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এদিকে নির্বাচনে আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরু হয় সকাল ৭টায়। রাজ্যের ২২টি জেলার ৬৩ হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েত আসন, ৯ হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতির আসন এবং ৯২৮টি জেলা পরিষদের আসনে এবার ২ লাখেরও বেশি প্রার্থী অংশ নিয়েছেন। এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করার কথা রয়েছে ৫ কোটি ৬৭ লাখ ভোটারের।

গত ৮ জুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। এর পরপরই শুরু হয় সহিংসতা। তারিখ ঘোষণা থেকে শুরু করে নির্বাচনের আগের দিন পর্যন্ত ১৮ জন নিহত হন। এরপর শুধুমাত্র নির্বাচনের দিনই প্রাণ গেছে আরো ১১ জনের। ২০২৪ সালে ভারতে হবে লোকসভা নির্বাচন। এ নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে নিজেদের অবস্থান শক্তিশালী করার চেষ্টা করছে বিজেপি। এ কারণে এবারের পঞ্চায়েত নির্বাচনে বেশি সহিংসতা দেখা যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।