| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ ফের কানাডায় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা ঘোষণা


ফের কানাডায় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক     29 May, 2023     06:47 PM    


ফের ভয়াবহ দাবানলের কবলে কানাডার পূর্বাঞ্চলীয় নোভা স্কটিয়া প্রদেশ। ভেঙে পড়েছে বিদ্যুৎ সরবরাহসহ টেলিযোগাযোগ ব্যবস্থা, বন্ধ করে দেয়া হয়েছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান। নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। এরইমধ্যে রবিবার (২৮ মে) সাত দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে প্রদেশটির হ্যালিফ্যাক্স শহরে। খবর রয়টার্সের।

নোভা স্কটিয়া প্রদেশের রাজধানীর পৌর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, জরুরি সার্ভিসের কর্মীরা মানুষকে নিরাপদ রাখতে ও দাবানলের কারণে সৃষ্ট হুমকি কমাতে ২৪ ঘণ্টা কাজ করছে। ফলে এ জরুরি অবস্থা আগামী সাত দিন কার্যকর থাকবে। এছাড়াও সোমবার (২৯ মে) থেকে দেশটির হ্যালিফ্যাক্স শহরের স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে আঞ্চলিক শিক্ষা দফতর।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা ভিডিওতে দেখা যায়, ধোঁয়ার কুণ্ডলিতে হ্যালিফিক্স শহরের আশপাশ ছেয়ে যাওয়ায় দিনের বেলায়ও নেমে এসেছে ঘুটঘুটে অন্ধকার। এর মধ্যদিয়েও বিপজ্জনকভাবে চলছে গাড়ি।দাবানলের কারণে এরইমধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন কয়েকহাজার নাগরিক। এছাড়া, টেলিযোগাযোগসহ বিভিন্ন জরুরি সেবা ব্যাহত হচ্ছে অঞ্চলটিতে। ক্ষতিগ্রস্ত হয়েছে শহরটির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক। এতে ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। এর আগে চলতি মাসে কানাডার পশ্চিমাঞ্চলীয় আলবার্টা প্রদেশেও দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছিল।