| |
               

মূল পাতা সাহিত্য ‘আমরা এখনও জাতীয় কবিকে সবার কাছে পৌঁছাতে পারিনি’


‘আমরা এখনও জাতীয় কবিকে সবার কাছে পৌঁছাতে পারিনি’


রহমত নিউজ ডেস্ক     25 May, 2023     04:02 PM    


জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী এবং সংগীত শিল্পী খিলখিল কাজী বলেছেন, জাতীয় কবিকে সর্বস্তরের মানুষের কাছে আমরা এখনও পৌঁছে দিতে পারিনি। পশ্চিমবঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন ছুটি ঘোষণা করা হয়, আমরা অনেকদিন ধরে বলে আসছি কাজী নজরুল ইসলামের জন্মদিনও ছুটি ঘোষণা করা হক। ছুটি ঘোষণা করা হলে নির্যাতিত নিপীড়িত মানুষসহ সর্বস্তরের মানুষ জানতে পারবে আমরা যে ছুটি পেলাম সেটা কাজী নজরুল ইসলামের জন্মদিনের। তার যে লেখনীগুলো সেগুলো শুধু বাংলার মধ্যে রাখলে হবে না, বিভিন্ন ভাষায় অনুবাদ করে সেগুলো পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দিতে হবে।

আজ (২৫ মে) বৃহস্পতিবার জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার সমাধিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের কাছে আবেদন জানিয়ে খিলখিল কাজী বলেন, বলেন, ১৯২১ সালে কাজী নজরুল ইসলাম কালজয়ী বিদ্রোহী কবিতা লিখেছিলেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে এটি মানুষকে উজ্জীবিত করেছে এবং মুক্তিযুদ্ধেও মানুষকে অনুপ্রাণিত করেছিল, বঙ্গবন্ধুকেও অনুপ্রাণিত করেছিল। জাতিসংঘের কাছে আবেদন করছি কবিতাটি হ্যারিটেজ করা হোক এবং পৃথিবীর বুকে হ্যারিটেজ করে কবিতাটি ছড়িয়ে দেওয়া হোক।