| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব প্রতিদ্বন্ধীর সমর্থনের ঘোষণায় জয়ের পাল্লা ঝুঁকল এরদোগানের দিকে


প্রতিদ্বন্ধীর সমর্থনের ঘোষণায় জয়ের পাল্লা ঝুঁকল এরদোগানের দিকে


মুফাচ্ছির হুসাইন     23 May, 2023     01:35 AM    


আগামী ২৮ মে অনষ্ঠিতব্য তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটাভুটির আগে ক্ষমতাসীন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের পক্ষে সমর্থনের ঘোষণা দিয়েছেন গত সপ্তাহের অনুষ্ঠিত নির্বাচনে তৃতীয় স্থান অর্জনকারী সিনান ওগান। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন অনুযায়ী, ২২ মে সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে ওগান সিনান এরদোগানকে সমর্থনের ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে তিনি তার প্রচারণার ফলে জাতীয়তাবাদী শক্তি তুর্কি রাজনীতিতে ‘গুরুত্বপূর্ণ অংশীদার’ হিসেবে আবির্ভূত হয়েছে বলে দাবি করেন।

ওনান সিনানের এই সমর্থনের ঘোষণায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পাল্লা অনেকটা এরদোগানের দিকেই ঝুঁকে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত ১৪ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগান ৪৯.৫২ শতাংশ, এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারওগলু ৪৪.৮৮ শতাংশ এবং সিনান ওগান ৫.১৭ শতাংশ ভোট পান। 

তবে তুরস্কের নির্বাচনী ব্যবস্থায় প্রেসিডেন্ট নির্বাচনে জিততে হলে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পাওয়ার নিয়ম থাকায় এরদোগান সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েও বিজয়ী হতে পারেননি। নিয়ম অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এখন আগামী ২৮ মে দ্বিতীয় দফা ভোটাভুটি অনুষ্ঠিত হবে যাতে শুধু প্রথম দফায় অমীমাংসিত ভোটাভুটিতে ১ম ও ২য় স্থান অর্জনকারী প্রার্থীদ্বয় অংশগ্রহণ করবেন। সিনানের সমর্থনের ফলে প্রথম দফায় তাকে ভোট দেয়া ভোটাররা এরদোগানকে দিতীয় দফায় ভোট দিবেন বলে ধারণা করা হচ্ছে। 

টানা দ্বিতীয়বারের মত তুরস্কের প্রেসিডেন্ট হওয়ার জন্য দ্বিতীয় দফা ভোটাভুটির অপেক্ষায় থাকলেও দেশটির পার্লামেন্ট নির্বাচনে এরদোগানের দল একে পার্টি সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়েছে। ৬০০ আসনের মধ্যে একে পার্টি পেয়েছে ২৬৬ টি আসন আর একে পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারওগলুর নেতৃত্বাধীন রিপাবলিকান পিপলস পার্টি পেয়েছে ১৬৬ টি আসন।