| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘এখন পাকিস্তানের গণতন্ত্র ‘সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে’ রয়েছে’


‘এখন পাকিস্তানের গণতন্ত্র ‘সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে’ রয়েছে’


রহমত নিউজ ডেস্ক     14 May, 2023     09:16 PM    


পাকিস্তানের বর্তমান গণতান্ত্রিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, দেশের গণতন্ত্র এখন ‘সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে’ রয়েছে। আজ (১৪ মে) রবিবার নিজের গ্রেফতার ও সমসাময়িক বিষয় নিয়ে স্কাই নিউজের সাক্ষাতকারে তিনি এসব বলেন।

আদালত থেকে জামিন পাওয়ার পর তিনি শুধু বিচারব্যবস্থার প্রতি তাঁর আস্থা পুনর্ব্যক্ত করে ইমরান খান বলেন, বিচার বিভাগই এখন জনগণের অধিকার ও স্বাধীনতা পুনরুদ্ধারের ‘একমাত্র ভরসা’। মানুষের মৌলিক অধিকার লঙ্ঘন নিয়ে শঙ্কা প্রকাশ করেন, পরিস্থিতি নজিরবিহীন অবস্থায় পৌঁছেছে। কারাগারের ভেতরে প্রথমবার তাঁকে গ্রেফতারি পরোয়ানা দেখানো হয়। তাঁর বাড়িতে অভিযানের সময় স্ত্রী একা ছিলেন। কিন্তু তখন পুলিশ দরজা ভেঙে বাড়িতে ঢোকে, যা তাঁর জন্য উদ্বেগজনক ও নজিরবিহীন পরিস্থিতি ছিল। তাঁর বিরুদ্ধে প্রায় ১৫০টি মামলা দেওয়া হয়েছে, যা আগের কোনো রাজনীতিবিদের সঙ্গে হয়নি।

সরকার নির্বাচনকে ভয় পায় অভিযোগ করে ইমরান বলেন, তাঁর মতে, তারা (ক্ষমতাসীন জোট) বিশ্বাস করে, নির্বাচনে তারা গোহারা হারবে। তিনি বলেন, সরকার নির্বাচনকে নিয়ে ভীতসন্ত্রস্ত। তারা নির্বাচনে পিটিআইয়ের কাছে নিশ্চিহ্ন হয়ে যাবে বলে আশঙ্কা করছে। ক্ষমতাসীন জোট কেবল তখনই নির্বাচন করতে ইচ্ছুক, যদি তাঁকে কারাগারে রাখা হয় বা হত্যা করা হয়। দুবার তাঁকে হত্যা করতে গুপ্তহামলা চালানো হয়েছে। আমাকে গ্রেপ্তারের সময় হঠাৎ কমান্ডোদের মতো কিছু লোক হাজির হন। আমি ভেবেছিলাম, তাঁরা আমার নিরাপত্তার জন্য এসেছে।’ কিন্তু দ্রুতই তিনি বুঝতে পারেন, তাঁকে তাঁরা ধরতে এসেছেন। জীবন হুমকির মুখে থাকায় আগেই একজন বিচারক তাঁর সুরক্ষায় আদেশ জারি করেছিলেন। কিন্তু এই ঘটনার আকস্মিকতায় মুহূর্তের জন্য মনে হয়েছিল, ওই কক্ষে কিছু সন্ত্রাসী আছেন, যাঁদের লক্ষ্যবস্তু তিনি।

ইমরানকে গ্রেপ্তারে প্রত্যেকে যে নির্মম আচরণ করেছেন এবং ‘অবৈধভাবে’ গ্রেপ্তার করতে যে অতিরিক্ত বাহিনী ব্যবহার করা হয়েছে, তাতে তিনি হতাশা প্রকাশ করেছেন। এ ঘটনা তাঁর দীর্ঘদিন মনে থাকবে। তিনি বলেন, ‘তারা যেভাবে সবাইকে মারধর করেছে এবং আমাকে গ্রেপ্তার করেছে, তা অস্বস্তিকর ও মর্মান্তিক।’ বিভিন্ন চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও ইমরান বলেন, তিনি আবারও কারাভোগের জন্য কতটা দৃঢ় ও প্রস্তুত আছেন, তা দেখিয়েছেন। তিনি বলেন, ‘আমি আবারও কারাগারে যেতে প্রস্তুত আছি।’