| |
               

মূল পাতা আন্তর্জাতিক ৬০০ মাদ্রাসা বন্ধ করেছি, এবার সমস্ত মাদ্রাসা বন্ধ করা হবে: আসমের মুখ্যমন্ত্রী


অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (ফাইল ছবি)

৬০০ মাদ্রাসা বন্ধ করেছি, এবার সমস্ত মাদ্রাসা বন্ধ করা হবে: আসমের মুখ্যমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক     18 March, 2023     09:35 AM    


ভারতে বিজেপিশাসিত আসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, আমি ৬০০টি মাদ্রাসা বন্ধ করেছি, এবার সমস্ত মাদ্রাসা বন্ধ করা হবে। কারণ আমরা মাদ্রাসা চাই না। আমরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় চাই। অবৈধ অভিবাসীদের ব্যাপারে তার দাবি বাংলাদেশিরা আসমে আসে এবং সংস্কৃতি ও সভ্যতার জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

শুক্রবার (১৭ মার্চ) কর্ণাটকে দলীয় একটি জনসভায় বক্তব্য রাখার সময়ে বলেন, তার সরকার ইতোমধ্যে ৬০০টি মাদ্রাসা বন্ধ করেছে এবং বাকি মাদ্রাসা শিগগিরি বন্ধ করে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, আমাদের মাদ্রাসার প্রয়োজন নেই, আমাদের ইঞ্জিনিয়ার ও ডাক্তার চাই।    

গণমাধ্যমের পক্ষ থেকে ওই পদক্ষেপের পিছনে উদ্দেশ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, আসমের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেন, নয়া ভারতের জন্য স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় দরকার, মাদ্রাসা নয়। তিনি বলেন, নয়া ভারতে মাদ্রাসার প্রয়োজন নেই, বিশ্ববিদ্যালয়, স্কুল এবং কলেজ প্রয়োজন।

অতীতেও হিমন্ত বিশ্ব শর্মা মাদ্রাসার সংখ্যা কমানোর বা সেখানে দেওয়া শিক্ষা পর্যালোচনা করার ইচ্ছা প্রকাশ করেছেন। আসমে বর্তমানে নিবন্ধিত ও অনিবন্ধিত মাদ্রাসা রয়েছে ৩ হাজার। ২০২০ সালে, হিমন্ত বিশ্ব শর্মা একটি আইন এনেছিলেন,  যার মাধ্যমে সমস্ত সরকার পরিচালিত মাদ্রাসাগুলিকে 'সাধারণ স্কুলে' রূপান্তর করা হবে।

কংগ্রেস এবং বামপন্থিদের নিশানা করে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তাদেরকে মুঘলপন্থি আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে দেশের ইতিহাস বিকৃত করার অভিযোগ করেছেন। তিনি বলেন, কংগ্রেস এবং বামেরা বাবর, আওরঙ্গজেব এবং শাহজাহানের রূপে ভারতের ইতিহাসকে দেখিয়েছে। আমি আপনাদেরকে বলতে চাই যে ভারতের ইতিহাস তাদের (মুঘলদের) নিয়ে নয়, ছত্রপতি শিবাজি মহারাজ, গুরু গোবিন্দ সিং, স্বামী বিবেকানন্দকে নিয়ে। 

মুঘলদের সঙ্গে কংগ্রেসের তুলনা করে তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন দিল্লিতে ক্ষমতায় থাকা লোকেরা মন্দির ভাঙার কথা বলত, কিন্তু প্রধানমন্ত্রী মোদীর শাসনামলে আমরা মন্দির নির্মাণের কথা বলি। এটাই নিউ ইন্ডিয়া। কংগ্রেস নিউ ইন্ডিয়াকে দুর্বল করতে কাজ করছে। কংগ্রেস এখন নয়া মুঘল হয়েছে।’

অনেকে ভারতে গর্ব করে বলে যে তারা মুসলিম, খ্রিস্টান। এতে আমার কোনও সমস্যা নেই, তবে আমাদের এমন ব্যক্তি দরকার যিনি গর্ব করে বলতে পারেন যে ‘আমি একজন হিন্দু’।  ভারতের এমন মানুষের প্রয়োজন বলেও মন্তব্য করেন আসমের মুখ্যমন্ত্রী ও বিজেপির সিনিয়র নেতা হিমন্ত বিশ্ব শর্মা। 

-পার্সটুডে