| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘এখনো স্বাধীনতা বিরোধীরা পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি’


‘এখনো স্বাধীনতা বিরোধীরা পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি’


রহমত নিউজ ডেস্ক     18 March, 2023     07:37 PM    


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম  মোজাম্মেল হক এমপি বলেছেন, পাকিস্তানি জেনারেলরা পরাজিত হয়ে বাংলাদেশ থেকে চলে গেছে কিন্তু তাদের প্রেতাত্মা স্বাধীনতা বিরোধীরা এদেশে এখনো রয়ে গেছে। স্বাধীনতা বিরোধীরা পরাজয়ের গ্লানি এখনো ভুলতে পারেনি। তাই সুযোগ পেলেই পাকিস্তানের প্রশংসা করতে কার্পণ্য করে না। এ জন্যই এখনও শোনা যায় এরা নাকি পাকিস্তান আমলে ভালো ছিল। যারা বলে পাকিস্তান আমল ভাল ছিল, ব্যালটের মাধ্যমে তাদের রাজনৈতিক কবর রচনা করতে হবে।

আজ (১৮ মার্চ) শনিবার রাজধানীর বাংলা একাডেমিতে ১৯৭১: গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘বিদ্রোহী মার্চ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক শাহরিয়ার কবির রচিত 'আমার একাত্তর' ও 'আমাদের একাত্তর' শিরোনামে দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেন৷ বঙ্গবন্ধু অধ্যাপক ও  ১৯৭১; গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি মুনতাসীর মামুনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন মানিক চৌধুরী, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ সম্পাদক ড. মুর্শিদা বিনতে রহমান প্রমুখ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  বলেছেন,একাত্তরের ‘গণহত্যা’র মতো ‘প্রচারযুদ্ধ’ আলাদাভাবে কখনো গুরুত্ব পায়নি। প্রচারযুদ্ধের সংশপ্তকেরা রাষ্ট্রের কাছ থেকেও কখনো বিশেষ স্বীকৃতি পাননি। তবে স্বাধীনতা আন্দোলন এবং বাঙালি সংস্কৃতি বিকাশে এই প্রচারযুদ্ধের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই এ নিয়ে অনেক বেশি কাজ হওয়া উচিত। পাকিস্তান সৃষ্টি হয়েছিল বাঙালিদের ভোটেই। কিন্তু অল্প সময়েই বোঝা গিয়েছে, আমরা ইংরেজ শাসকের পরিবর্তে পেয়েছি পাকিস্তানি শাসক। যুদ্ধের প্রস্তুতি শুরু হয়েছিল তখন থেকেই। তবে ইতিহাস কখনো বেতনভুক্ত কর্মচারীরা নিরপেক্ষভাবে লিখতে পারে না। নির্মোহ হয়ে ইতিহাস লিখতে হয় গবেষক, ইতিহাসবিদ এবং সাধারণ মানুষকে। তাই মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস লিখতে তাঁদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা