| |
               

মূল পাতা সাহিত্য প্রকাশিত হলো ইসহাক নাজির অনূদিত উপন্যাস ‘পরিজাদ’


প্রকাশিত হলো ইসহাক নাজির অনূদিত উপন্যাস ‘পরিজাদ’


রহমত নিউজ ডেস্ক     28 February, 2023     03:36 PM    


একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে মরমী কবি, নাট্যকার ও কথাসাহিত্যিক হাশিম নাদিম-এর বিপুল জনপ্রিয় উপন্যাস ‘পরিজাদ’। বইটি অনুবাদ করেছেন তরুণ আলেম ইসহাক নাজির। ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। উর্দু ভাষায় প্রকাশিত এই বইটি ২০১৪ সালের পাকিস্তান-বইমেলায় ‘বেস্ট সেলার’ হয়।

গল্পে মূখ্য হিসেবে এমনই এক চরিত্রকে চিত্রায়ন করা হয়েছে, কদাকার চেহারা আর অপর্যাপ্ত ব্যক্তিত্বের ফলে জগতের প্রতিটি মানুষের কাছে দিনমান যে লাঞ্ছনা আর বঞ্চনাই পেয়েছে শুধু। ধু-ধু মরুর মতো বন্ধুহীন বেদনার বালুচরে পরিণত হয়েছিল যার জীবনের সকাল-বিকাল, সন্ধ্যা-রাত। দাগেভরা চেহারা আর শীর্ণকায় দেহের পরিচয় দিতে গিয়ে বিনিময়ে তাচ্ছিল্যের হাসিটুকুই ছিল যার পাওনামাত্র। খেলনাপাতি সব হারিয়ে শেষবিকেলে বাড়ি ফেরা অসহায় শিশুটির মতোই জীবনের পথে পথে সবকিছু খোয়া গেছে যে হতভাগার–এই গল্প সেই অভাগার নামে। সৃষ্টিজগতের কেউই যেমন স্বয়ংসম্পন্ন নয়, তেমনই কেউ ভুলের ঊর্ধ্বেও নন। খোদার সৃষ্টিতে সবাইকে নিখুঁত আর যথাযথ হতে হবে–বিষয়টি এমনও নয়। পরিজাদের পরিচয় জানতে চেয়ে অনেকেই প্রশ্ন করতে পারেন–পরিজাদ মূলত কী নিয়ে লেখা? পরিজাদগল্প কে বা কাদের কথা বলে? এরকম প্রশ্নের উত্তরে বলা যায়–পরিজাদ মূলত নির্দিষ্ট কেউ নয়; সুনির্দিষ্টতার সূত্র ধরে কাউকে উপলক্ষ কিবা কাউকে কটাক্ষ করে এখানে কিছু বলা নেই। রক্তে-মাংসে গড়া কোনো একক ব্যক্তিসত্তাকে ধরে নিয়ে একে বিচার করাটা বোধকরি ঠিক হবে না। 

নিজের মধ্যে সৃষ্টিগত অভাব যারা অনুভব করেন, চামড়ার সাদা-কালো নিয়ে যাদের আক্ষেপ আকাশছোঁয়া; শারীরিক অক্ষমতা ও ব্যক্তিত্বের অপর্যাপ্ততার জন্য যারা হীনম্মন্যতায় ভোগেন এবং প্রতিনিয়ত এ নিয়ে সামাজিক অসৌজন্যতার শিকার হন, পরিজাদগল্প তাদের শুভাশিস; এ মূলত তাদেরই প্রতিনিধিত্ব করে। সুন্দর চেহারা ও ব্যক্তিগত অভাবের দরুন সামাজিকভাবে উপেক্ষিত যে কোনো সাদামনের মানুষের মধ্যে ভালো করে খুঁজে দেখলে পরিজাদকে পাওয়া যাবে।  সৌন্দর্যের রঙিন উপাসনায় ডুবে থেকে যাদের চোখ ধাঁধিয়ে গেছে, বাহ্যদৃষ্টি যাদের স্থূলতায় ভরা, মনের সৌন্দর্য মন দিয়ে উপলব্ধি করার শক্তি যাদের নেই–এ গল্পে সেই সব ‘মহাজন’-এর জন্যেও কিছু খোরাক আছে। পরিজাদগল্পের খেয়া সমাজের ওইসব মানুষকে নিয়েও এগিয়ে গেছে, যারা মানুষকে মানুষ বলে প্রাপ্য মর্যাদাটুকু দিতে জানেন না। মানুষকে মানুষ বলে মূল্যায়ন করার ন্যূনতম সৌজন্যতাবোধটুকুও যাদের শূন্যের কোঠায়, মানবিক সভ্যতা নিয়ে ভাবতে বসার জন্য এ গল্প তাদেরকে উপাদেয় সবক দেবে।

এক নজরে বই পরিচিতি
বই : ‘পরিজাদ’
লেখক : হাশিম নাদিম
অনুবাদ : ইসহাক নাজির
ধরন : উপন্যাস
প্রকাশকাল : একুশে বইমেলা ২০২৩
প্রচ্ছদ : ধ্রুব এষ
প্রকাশক : ঐতিহ্য প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যা : ৩৪৪
মূল্য : ৮০০/- টাকা মাত্র