| |
               

মূল পাতা জাতীয় বিদ্যুতের দাম ধাপে ধাপে আরও বাড়বে


বিদ্যুতের দাম ধাপে ধাপে আরও বাড়বে


রহমত নিউজ     31 January, 2023     06:46 PM    


পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম আবারও বেড়েছে। সরকারের নির্বাহী আদেশে এই মূল্যবৃদ্ধি কাল (০১ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে। গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ও পাইকারিতে বেড়েছে ৮ শতাংশ।

এর মধ্য দিয়েই প্রতিমাসে দাম সমন্বয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করলো বিদ্যুৎ বিভাগ।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি গেজেট আকারে প্রকাশ করা হয়।

প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে সরকার। ১২ জানুয়ারির নির্বাহী আদেশে প্রথম দফায় বিদ্যুতের দাম বাড়ানো হয়। ১৮ দিনের মাথায় আবারও বাড়লো সব ধরণের বিদ্যুতের দাম। যা কার্যকর হবে ফেব্রুয়ারি থেকে।

৩০ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনে বিদ্যুতের নতুন দাম ঘোষণা করে বিদ্যুৎ বিভাগ। এ দফায় গ্রাহক পর্যায়ে কমপক্ষে ৫ শতাংশ দাম বেড়েছে। সে অনুযায়ী, প্রতি ইউনিট খুচরা বিদ্যুতের দাম বাড়লো গড়ে ২০ পয়সা করে। পাইকারিতে বেড়েছে ৬.৫৭ থেকে ৭.৩৬ শতাংশ। লাইফ লাইনের গ্রাহক বা কম ব্যবহারকারীদের বিদ্যুতের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

এর আগে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এখন থেকে প্রতিমাসেই বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। এদিকে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিট প্রতি ১৯ পয়সা বাড়ায় সরকার। যে দাম জানুয়ারি মাসেরই কার্যকর হয়।

গত নভেম্বরে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ বাড়ায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। খুচরা পর্যায়েও দাম বাড়াতে গণশুণানি করে সংস্থাটি। তাতে সুপারিশ ছিল ১৫ শতাংশ হারে দাম বাড়ানোর। তবে আইন সংশোধনের মাধ্যমে নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো বৈধতা পায় সরকার।