| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত বায়ুদূষণ রোধে পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট


বায়ুদূষণ রোধে পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট


রহমত নিউজ     31 January, 2023     03:29 PM    


বায়ুদূষণ রোধে কী ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে তা আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে লিখিত আকারে জানাতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে শুনানি করে মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আপিল বিভাগের আইনজীবী মনজিল মোরসেদ। তিনিই হাইকোর্টের আদেশের বিষয়টি জানিয়েছেন।

ঢাকাসহ দেশের বড় শহরগুলোয় বায়ুদূষণের মাত্রা অত্যন্ত বেশি। অনিয়ন্ত্রিত যানবাহন, বাড়ি ও কলকারখানার দূষিত ও রাসায়নিক পদার্থ নির্গমন, বর্জ্য ব্যবস্থাপনার দুর্বলতা, নাগরিক অসচেতনতা ইত্যাদি পরিবেশ দূষণের কারণ। ঢাকার বায়ুদূষণের এমন চিত্র সরকারি সংস্থা পরিবেশ অধিদফতরের পর্যবেক্ষণেও উঠে আসে। এর ফলে শ্বাসতন্ত্রসহ নানা রোগ দেখা দিচ্ছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে গত সপ্তাহে ছয়দিন বায়ুদূষণের তালিকায় শীর্ষস্থানে ছিল রাজধানী ঢাকার নাম। শুধু ঢাকা নয়, সারা দেশেই হচ্ছে পরিবেশ দূষণ। এমন বায়ুদূষণে মানুষ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে।

সম্প্রতি প্রায় প্রতিদিনই দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।