| |
               

মূল পাতা আরো পাঠকের কলাম বানর থেকে মানুষ নাকি মানুষ থেকে বানর; কুরআন কি বলে?


বানর থেকে মানুষ নাকি মানুষ থেকে বানর; কুরআন কি বলে?


মুফতী মোহাম্মদ এনামুল হাসান      25 January, 2023     05:04 PM    


আল্লাহতায়ালার নির্দেশ অমান্য করার ফলে  ইয়াহুদী সম্প্রদায়ের মানুষগুলো বানরে পরিনত হয়েছিল। তাই ইয়াহুদী সন্তান ডারউইন তার মনগড়া থিউরি আবিষ্কার করলো যে মানুষ বানর ছিল। অথচ পবিত্র কুরআন শরীফে আল্লাহতালা এ বিষয়ে স্পষ্ট করে উল্লেখ করে দিয়েছেন যে, শনিবার ছিল ইহুদী সম্প্রদায়ের জন্য সাপ্তাহিক ইবাদতের জন্য নির্দিষ্ট ও পবিত্র দিন। শনিবার তাদের জন্য মৎস্য শিকার করা নিষিদ্ধ ছিল। তারা সমুদ্রোপকুলের বাসিন্দা হবার সুবাদে মৎস্য শিকার ছিল তাদের পেশা।  কিন্তু তারা আল্লাহতায়ালার নবী হযরত দাঊদ আলাইহিস সালামের নিষেধাজ্ঞা অমান্য করেই তারা ঐদিন মৎস্য শিকার করতে থাকে। এতে তাদের উপরে আল্লাহর পক্ষ হতে  আকৃতি পরিবর্তনের শাস্তি নেমে আসে এবং তিনদিনের মধ্যেই তারা সবাই মৃত্যু মুখে পতিত হয়। 

আল্লাহতায়ালা পবিত্র কুরআন শরীফে বলেন, তোমরা তাদেরকে ভালরূপে জেনেছ, যারা শনিবারের ব্যাপারে সীমা লঙ্ঘণ করেছিল। আমি বলেছিলামঃ তোমরা লাঞ্ছিত বানর হয়ে যাও। অতঃপর আমি এ ঘটনাকে তাদের সমসাময়িক ও পরবর্তীদের জন্য দৃষ্টান্ত এবং আল্লাহভীরুদের জন্য উপদেশ গ্রহণের উপাদান করে দিয়েছি। (সুরা বাকারাহ-৬৫-৬৬)।

তাফসীরে কুরতুবীতে বলা হয়েছে যে, ইহুদীরা প্রথমে গোপনে ও বিভিন্ন কৌশলে এবং পরে ব্যাপকভাবে নিষিদ্ধ দিনে মৎস্য শিকার করতে থাকে। এতে তারা দুদলে বিভক্ত হয়ে যায়। সৎ ও বিজ্ঞ লোকেরা একাজে বাধা দেন। অপরদল বাধা অমান্য করে মাছ ধরতে থাকে। ফলে প্রথম দলের লোকেরা শেষোক্তদের থেকে পৃথক হয়ে যান। তাদের সাথে সম্পর্ক ছিন্ন করেন। এমনকি তাদের বাসস্থানও পৃথক করে নেন। 

একদিন তারা অবাধ্যদের এলাকায় সুনসান  নীরবতা লক্ষ্য করেন। অতঃপর তারা সেখানে পৌঁছে দেখলেন যে, সবাই বানর ও শূকরে পরিণত হয়ে গেছে। ক্বাতাদাহ বলেন যে, বৃদ্ধরা শূকরে এবং যুবকেরা বানরে পরিণত হয়েছিল। রূপান্তরিত বানরেরা নিজ নিজ আত্মীয়-স্বজনকে চিনতে পেরেছিল এবং তাদের কাছে গিয়ে অঝোর নয়নে অশ্রু বিসর্জন করেছিল, কথাবার্তা ও বলেছিল।