| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণ


তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণ


  23 January, 2023     11:32 AM    


মুসলিম বিশ্ব ডেস্ক

তুরস্কের পরবর্তী নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। আগামী ১৪ মে দেশটিতে গুরুত্বপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (২১ জানুয়ারি) উত্তরপশ্চিমাঞ্চলের বুসা প্রদেশে এক যুব সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। রোববার ওই অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশ করা হয়। খবর আল-জাজিরার।

অনুষ্ঠানে এরদোগান বলেন, প্রতিটি দেশের যুব সমাজ অনেক মূল্যবান সম্পদ। আমি যুবকদের সঙ্গে লক্ষ্য ভাগাভাগি করতে পেরে সৃষ্টিকর্তার কাছে অনেক কৃতজ্ঞ। ১৪ মে যে নির্বাচন হবে সেখানে দেশের যুবকরা প্রথমবারের মতো ভোট দেওয়ার সুযোগ পাবে।

তিনি বলেন, নির্বাচনের জন্য আগামী ১০ মার্চ আনুষ্ঠানিক কল করা হবে। তারপর তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিল নির্বাচনের প্রস্তুতি নেবে। তবে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে ২৮ মে দ্বিতীয় দফার নির্বাচন হবে।

এদিকে দেশটির ছয় দলের বিরোধী জোট এখনো রাষ্ট্রপতি পদে প্রার্থী ঠিক করতে পারেনি। এজন্য তারা এরদোগানবিরোধী নানা মন্তব্য করছেন। একটি কুর্দিপন্থি দল জোট থেকে বাদ পড়েছে যা, পার্লামেন্টে তৃতীয় বৃহত্তম দল। তারা নিজেরাই প্রার্থী দিতে পারে।

বিরোধীরা তুরস্কের অর্থনৈতিক মন্দা, নাগরিক অধিকার ও স্বাধীনতার ক্ষয়ের জন্য ৬৮ বছর বয়সী এরদোগানকে দায়ী করছে। তারা বলছেন, সংশোধিত সরকার ব্যবস্থা ‘একজনের শাসন’র সমান।

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে তুরস্কে ক্ষমতায় আছেন এরদোগান। যদিও প্রথমে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে ছিলেন। তারপর ২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট।