| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ইভিএমে ১০ আঙুলের ছাপ নেওয়ার পরিকল্পনা আছে : ইসি হাবীব


ইভিএমে ১০ আঙুলের ছাপ নেওয়ার পরিকল্পনা আছে : ইসি হাবীব


রহমত নিউজ ডেস্ক     18 January, 2023     11:03 AM    


নির্বাচন কমিশনার-ইসি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান বলেছেন, ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ ধীরগতিতে কেন হচ্ছে, তা আমরা পর্যবেক্ষণ করছি। কুমিল্লায় ১৫ থেকে ২০টি কেন্দ্রে মক ভোটিংয়ে দেখা গেছে, ইভিএমে ভোট দিতে সর্বনিম্ন ৩০ সেকেন্ড ও সর্বোচ্চ ৫১ সেকেন্ড সময় লাগে। ইভিএমে ভোট দেওয়ার প্রক্রিয়া ভোটারদের ভালোভাবে বোঝাতে পারলে দ্রুত ভোট গ্রহণ সম্ভব। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের ভোটাধিকার নিশ্চিতে ইভিএমে ১০ আঙুলের ছাপ নেওয়ার পরিকল্পনা রয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারী) দুপুরে রংপুর সার্কিট হাউসে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি সংশোধন কর্তৃপক্ষের করণীয় শীর্ষক প্রশিক্ষণে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক আব্দুল বাতেন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিনসহ নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসি হাবীব বলেন, ভোটার তালিকার হালনাগাদ শেষ হয়েছে, তালিকা সংশোধনের আইন নিয়ে সংশ্নিষ্টদের সঙ্গে আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নিখুঁত, ভালো ও গ্রহণযোগ্য ভোটার তালিকার মাধ্যমে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন জাতিকে উপহার দিতে চাই। গণতন্ত্রের ভিত্তি হচ্ছে ভোট। এর মাধ্যমে ভোটাররা জনপ্রতিনিধি নির্বাচন করেন। নির্বাচন কমিশনের কাজ হলো নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করা। যাতে প্রতিদ্বন্দ্বিতা থাকবে, প্রত্যেকে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। এ পরিকল্পনা বাস্তবায়নে নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। এক সময় এ দেশে এক কোটির ওপরে ভুয়া ভোটার ছিল। সেটা রোধ করতে নির্ভুল তালিকা প্রস্তুত করা হচ্ছে। দেশে ৫ শতাধিক ইভিএমে নির্বাচন পরিচালনা করা হয়েছে। কোথাও সংঘর্ষ বা হত্যাকাণ্ড হয়নি। কারণ ইভিএমে ব্যালট লুট করে সিল মারার সুযোগ নেই।