| |
               

মূল পাতা ইসলাম আলেমদের উদ্দেশ্যে মাওলানা ইবরাহীম দেওলার বয়ান


আলেমদের উদ্দেশ্যে মাওলানা ইবরাহীম দেওলার বয়ান


  14 January, 2023     04:21 PM    


রশিদ আহমাদ কাসেমী

মাওলানা ইবরাহীম দেওলা উলামাদের উদ্দেশ্যে বলেন, আপনাদেরকে সম্বোধন করে আমি কোনো কথা বলবো না, আপনারা প্রত্যেকেই হলেন আহলে খিতাব! বরং আর্জি হিসাবে কয়েকটা কথা পেশ করবো আপনাদের নিকট। পরে তিনি বলেন, আপনারা তাবলীগ করেন এটা আমরা বলি না, বরং আমরা চাই আপনারা এই কাজের জন্য সহযোগী হিসাবে থাকেন।

মাওলানা ইবরাহীম দেওলা বলেন, আমরা একবার জর্ডানে যাই তাবলীগের কাজে। সাথীদেরকে পুলিশ আটকালো, তখন তারা পুলিশকে সব খুলে বলার পর পুলিশ প্রধান জর্ডানের শরীয়া কাউন্সিলের প্রধানের কাছে ফোন করে জিজ্ঞেস করেন, এদের সম্পর্কে আপনার মতামত কি? তাদেরকে তো আমরা আটকে রেখেছি, তখন সেই আলেম জবাব দিলেন, فكُّوا ! هم الربانيون. তাঁদেরকে ছেড়ে দিন! এরা আল্লাহ ওয়ালা, হক্ব জামাত ৷ আলহামদুলিল্লাহ্‌ এরপর থেকে জর্ডানে রাষ্ট্রীয়ভাবে জোর গতিতে তাবলীগের কাজ চালু হয়ে গেলো।

তিনি আরও বলেন, একজন আলেমের অর্ধ লাইনের ছোট্ট একটি কথায় সারা জর্ডানে  যবরদস্তভাবে তাবলীগ চালু হয়ে গেছে। কাজেই আলেমদেরকে তাবলীগ করতে বলি না, আমরা চাই আপনারা আমাদের জন্য কেবল সহযোগী বনেন। কয়েক হাজার বিদেশী জামাত আসছে, আওয়ামরা তো আরবী উর্দূ জানেনা, আপনারা তাদেরকে সহযোগিতা না করলে খুবই মুশকিল হালত সামনে আসবে৷