| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ কোনো সম্প্রদায়ের প্রতি জুলুম সহ্য করা হবে না : মাওলানা আরশাদ মাদানি


কোনো সম্প্রদায়ের প্রতি জুলুম সহ্য করা হবে না : মাওলানা আরশাদ মাদানি


রহমত নিউজ     09 January, 2023     07:36 PM    


জমিয়ত উলামা হিন্দের সভাপতি মাওলানা আরশাদ মাদানি বলেন, মুসলিম-অমুসলিম কোনো সম্প্রদায়ের প্রতি জুলুম সহ্য করা হবে না। একদিকে যেমন যেখানে ধর্মীয় উগ্রবাদের ইন্ধন ও জনগণকে বিদ্বেষের মাধ্যমে মুসলমানদের মন ভরিয়ে দেওয়ার জঘন্য প্রক্রিয়া অব্যাহত রয়েছে, অন্যদিকে মুসলমানদের শিক্ষা ও রাজনৈতিকভাবে অসহায় করার বিপজ্জনক পরিকল্পনাও শুরু হয়েছে। গত কয়েক বছরে দেশের অর্থনৈতিক ও অর্থনৈতিক অবস্থা অনেকাংশে দুর্বল হয়েছে এবং বেকারত্ব উদ্বেগজনক মাত্রায় বেড়েছে, কিন্তু তা সত্ত্বেও ক্ষমতায় থাকা ব্যক্তিরা দেশের উন্নয়নের পতাকা উড়াচ্ছে ও পক্ষপাতদুষ্ট মিডিয়া সমর্থন করছে। তবে মনে রাখবেন মুসলিম-অমুসলিম কোনো সম্প্রদায়ের প্রতি জুলুম সহ্য করা হবে না। আমরা অন্যায়ের প্রতিবাদ করবো। আইনি লড়াইয়ের মাধ্যমে নিজেদের হক আদায় করবো ইনশাআল্লাহ।

আজ (৯ জানুয়ারি) সোমবারনয়াদিল্লিতে জমিয়তে উলামায়ে হিন্দের কেন্দ্রীয় কার্যালয়ের মাদানি হলে জমিয়তে উলামায়ে হিন্দের ওয়ার্কিং কমিটির একটি গুরুত্বপূর্ণ সভায় তিনি এসব কথা বলেন। বৈঠকে অংশগ্রহণকারীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন। দেশের বর্তমান পরিস্থিতি দেশে ক্রমবর্ধমান সাম্প্রদায়িকতা, চরমপন্থা, আইনশৃঙ্খলার অবনতি ও মুসলিম সংখ্যালঘুদের প্রতি চরম বৈষম্য নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তারা।

বৈঠকে বলা হয়, এ বৈষম্য দেশের শান্তি, ঐক্য সংবিধানের জন্য শুভ লক্ষণ নয়। দলীয় বিষয়ের পাশাপাশি সমসাময়িক শিক্ষা ও সমাজ সংস্কারের বিষয় ও পদ্ধতি নিয়ে বিশদ আলোচনা হয়। আসামের নাগরিকত্ব এবং দেশের ধর্মীয় ইস্যুসহ বিভিন্ন বিষয়ে জমিয়ত উলামা হিন্দের আইনি সহায়তা কমিটির সহায়তায় আইনি লড়াই করা মামলাগুলির অগ্রগতি পর্যালোচনা করা হয়। স্থান সংরক্ষণ সংক্রান্ত আইনটি বহাল রাখার জন্য গুরুত্বপূর্ণ মামলাগুলির মধ্যে রয়েছে, আসামের নাগরিকত্ব সম্পর্কিত NRC যা সুপ্রিম কোর্ট পাস করেছে। ১৯৭১-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানি হবে আগামীকাল ১০ জানুয়ারি। জমিয়ত উলেমা হিন্দ এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ পক্ষ, জ্যেষ্ঠ আইনজীবী কপিল সিবাল, সালমান খুরশিদ, ইন্দিরা জয় সিং এবং অ্যাডভোকেট অন রেকর্ড ফাজিল আইয়ুবি জমিয়ত উলেমার পক্ষে উপস্থিত হবেন। একইভাবে, ৯ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রোটেকশন অফ প্লেস অফ ওয়ার্শিপ অ্যাক্টকে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি করবে। দীর্ঘ আলোচনার পর সিদ্ধান্ত হয়েছে বিহারের রাজধানী পাটনায় জমিয়ত উলামা হিন্দের বৈঠক হবে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সাধারণ সভা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ বছর দরিদ্র ও অভাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি এক কোটি থেকে বাড়িয়ে দুই কোটি টাকা করা হয়েছে। আশা করা যায় যে আমরা আমাদের প্রস্তাবিত বাজেট থেকে আরও দরিদ্র শিশুদের কাছে আমাদের আর্থিক সহায়তা পৌঁছে দিতে সক্ষম হব।

বৈঠকে উপস্থিত ছিলেন, জমিয়তে উলামা হিন্দের মহাব্যবস্থাপক মুফতি মাআসু সাকিব, মাওলানা সৈয়দ আসজাদ মাদানী, মাওলানা সৈয়দ শহীদ রশিদী, মুফতি গিয়াসউদ্দিন হায়দরাবাদ, মাওলানা মুশতাক আনফার আসাম, মাওলানা বদর আহমদ মুজব্বী পাটনা, মাওলানা আবদুল্লাহ নাসির বেনারস, ক্বারী মাওলানা ফারুক। শামসুদ্দিন কলকাতা, মুফতি আশফাক আহমদ আজমগড়, হাজী সালামাতুল্লাহ দিল্লী, এডভোকেট ফাজেল আইয়ুবী দিল্লী, মাওলানা ফজলুর রহমান কাসেমী ছাড়াও বিশেষ আমন্ত্রিত হিসেবে মাওলানা মুহাম্মদ মুসলিম কাসেমী দিল্লী, মাওলানা মুহাম্মদ রশিদ রাজস্থান, মাওলানা মুহাম্মাদ খালিদ হরিয়ানা, মাওলানা মাকরাম আল হুসাইনী দিল্লী, মাওলানা মুহাম্মাদ রশিদ রাজস্থান প্রমুখ। সভাপতির মোনাজাতের মাধ্যমে সভা শেষ হয়। সূত্র: মিল্লাত টাইমস।