| |
               

মূল পাতা সারাদেশ জেলা উজানী মাদরাসার দু’দিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু আজ


ফাইল ছবি

উজানী মাদরাসার দু’দিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু আজ


রহমত নিউজ     05 January, 2023     08:27 AM    


উপমহাদেশের বিখ্যাত বুযূর্গ দায়ী আলেম হযরত রশিদ আহমদ গাঙ্গুহীর রহ. এর অন্যতম খলিফা সুলতানুল আউলিয়া হযরত ক্বারী ইব্রাহিম রহ. প্রতিষ্ঠিত চাঁদপুর জেলার কচুয়া উপজেলায় অবস্থিত দেশের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া ইব্রাহীমিয়া উজানী মাদরাসার দু’দিনব্যাপী বার্ষিক মাহফিল আজ (০৫ জানুয়ারি) বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

মাহফিল সফলভাবে অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে সকল ধরনের আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাংলাদেশের প্রায় প্রতিটি জেলার কয়েক লক্ষাধিক ধর্মপ্রান মুসলমান প্রতি বছরের ন্যায় এবারও এ মাহফিলে অংশ করবে বলে আশা প্রকাশ করেছেন মাহফিল কর্তৃপক্ষ। 

উজানির মাহফিলে আগত মুসল্লিরা স্থানীয়দের কাছে অনেক সম্মান ও মর্যাদা। এলাকাবাসী মনে করেন এসব মেহমান আল্লাহর পক্ষ থেকে তাদের জন্য নেয়ামত। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের পাশ্ববর্তী গ্রামের মানুষজন মাহফিল শেষে রাতে বাড়ি নিয়ে বিশেষ সমাদর ও আপ্যায়ন করে থাকেন। তাঁরা স্বতঃস্ফূর্তভাবে মাহফিলে আসা মুসল্লিদের আপ্যায়ন করেন।

আজ সকাল ১০ টায় কুরআন তিলোয়াত ও মরুহম পীর  মাওলানা মোবারক করিমের মেজ ছেলে মাওলানা আশেকে এলাহীর দ্বীনি বয়ানের মধ্যদিয়ে মাদ্রাসার দু’দিনব্যাপী বার্ষিক মাহফিলের কার্যক্রমের সূচনা হবে।

মাদ্রাসার মুহতামিম মরুহম পীর মাওলানা মোবারক করিমের ছোট সাহেবজাদা মাওলানা মাহবুবে এলাহীর সভাপতিত্বে ও মাদ্রাসার শিক্ষা সচিব মাওলানা আব্দুর রহমানের পরিচালনায় দুইদিন ব্যাপী এ মাহফিলে দেশবরণ্যে অধিকাংশ ওলামায়ে কেরাম ঈমান ও আমলের বিষয়ে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করেন।

আগামী শনিবার ফজর নামাজ আদায় শেষে মরুহম পীর মাওলানা মোবারক করিমের বড় সাহেবজাদা ও বর্তমান পীর মাওলানা ফজলে এলাহীর বিশেষ মুনজাতের মাধ্যমে দু’দিনব্যাপী বার্ষিক মাহফিলের সমাপ্তি ঘটবে। 

মাদ্রাসার মুহতামিম মাওলানা মাহবুবে এলাহী ধর্মপ্রান মুসলমানদের হেদায়াত ও আত্মশুদ্ধির নিয়তে জিকিরের সাথে দলে দলে অংশগ্রহণ করে দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী উজানী মাদ্রাসার বার্ষিক মাহফিল সফল করার জন্য বিশেষভাবে আহবান জানিয়েছেন।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী উজানী মাদ্রাসার প্রতিষ্ঠাতা ক্বারী ইবরাহিম রাহমাতুল্লাহি আলাইহি সৌদি আরবের ইলমে কেরাতের বিখ্যাত প্রতিষ্ঠান মাদ্রাসা সুলুতিয়ায় কুরআন তেলাওয়াতের উচ্চতর জ্ঞান অর্জন করেন। তিনি ভারতের গাংগুহে ফকিহে মিল্লাত আল্লামা রশীদ আহমেদ গাংগুহী রাহমাতুল্লাহি আলাইহির তত্বাবধানে আধ্যাতিক জ্ঞান অর্জন করেন। অতপর ১৯০১ সালে দ্বীন ইসলাম ও ইলমে কেরাতের প্রচারের কচুয়া উপজেলার উজানীতে এসে জামিয়া ইসলামিয়া ইবরাহিমিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম চাঁদপুর কচুয়া