| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি ‘সরকার প্রতিশোধপরায়ন হয়ে নিপীড়নের মাত্রা বড়িয়ে চলেছে’


‘সরকার প্রতিশোধপরায়ন হয়ে নিপীড়নের মাত্রা বড়িয়ে চলেছে’


রহমত নিউজ ডেস্ক     27 December, 2022     06:58 PM    


গণতন্ত্র, সাম্য, মানবিক মর্যাদার আকাঙ্খা ধারণ করে শান্তি, স্বস্থিতে একটি সমৃদ্ধ মাতৃভূমিতে জীবন যাপনের লক্ষ্যে লাখো শহীদের রক্তে অর্জিত বাংলাদেশের জনগণ আজ এক অনির্বাচিত, কর্তৃত্ববাদী, নিপীড়ক ও ক্ষমতারক্ষায় হিংস্র সরকারের বর্বর হামলার শিকার। গণতন্ত্র পূণঃপ্রতিষ্ঠার শান্তিপূর্ণ আন্দোলনেরত বিরোধী দলীয় নেতা-কর্মীরা এমন কি তাদের পরিবারের সদস্যগণ প্রতিনিয়ত সরকারের হাতে নিহত, আহত ও নির্মম অত্যাচারের শিকার হচ্ছে।  মিথ্যা ও গায়েবী মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, উপদেষ্টা পরিষদ সদস্য আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ ও যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকনসহ সহস্রাধিক নেতা-কর্মীকে এই মাসেই অন্যায়ভাবে কারারুদ্ধ করা হয়েছে। এজাহারভূক্ত আসামী না হওয়া সত্তেও বারবার তাদের জামিনের আবেদন প্রত্যাখ্যান করে এবং কারাগারে প্রাপ্য মর্যাদা ও সুবিধাদি না দিয়ে মানবাধিকার লংঘন করা হচ্ছে। বিরোধী দলীয় নেতাকর্মীদের কারাগার পরিবর্তন এবং কোর্টে হাজিরা দেয়ার সময় ডান্ডা-বেড়ী পড়ানোর মত নিষ্ঠুর ও অমানবিক আচরণ করা হচ্ছে। বিরোধীমত দমনের এমন মধ্যযুগীয় বর্বরতার নিন্দা জানিয়েছেন দেশ-বিদেশের রাজনৈতিক দল, ব্যক্তি ও মানবাধিকার সংগঠন। প্রতিবাদ হয়েছে ও হচ্ছে সারা দেশে। কিন্তু অবৈধ ক্ষমতা রক্ষার বৃথা চেষ্টায় সরকার আরো বেপরোয়া, হিংস্র, প্রতিশোধপরায়ন হয়ে নিপীড়নের মাত্রা বড়িয়ে চলেছে। তাদের মিথ্যাচার, দূর্নীতি ও অনাচার যত বাড়ছে ততই তারা জনবিচ্ছিন্ন হচ্ছে।

সোমবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির নিয়মিত সাপ্তাহিক সভায় এসব দাবি জানানো হয়। আজ (২৭ ডিসেম্বর) সকালে রাজধানীর গুলশানে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের অবস্থান তুলে ধরেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম খান জানান, অন্যদিকে গণতন্ত্র পূণঃপ্রতিষ্ঠার আন্দোলন বেগবান হয়ে সরকারের পতন অনিবার্য্য করে তুলছে। এমনই এক অবস্থায় গতকাল সন্ধ্যায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দলের জাতীয় স্থায়ী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে গৃহিত প্রস্তাব ও সিদ্ধান্তবলী আপনাদের মাধ্যমে দেশবাসীকে অবহিত করার লক্ষ্যে আয়োজিত এই প্রেস ব্রিফিংয়ে সহৃদয় উপস্থিতির জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।  সাম্প্রতিক ঘটনা-দূর্ঘটনা, রাজনৈতিক, মানবিক ও অর্থনৈতিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় দলের সংগ্রামী মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য মির্জা আব্বাসসহ জাতীয় নেতৃবৃন্দ এবং দল ও অঙ্গ দলের বিভিন্ন পর্যায়ের শত শত নেতা-কর্মীকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য বিনা অপরাধে গ্রেফতার করা, বার বার তাদের জামিনের আবেদন অযৌক্তিক ভাবে প্রত্যাখান করা এবং কারাগারে তাদের প্রাপ্য মর্যাদা ও সুবিধাদি না দেয়ায় তীব্র ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়ে অবিলম্বে নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি প্রদানের জোর দাবী জানানো হয়। একই সাথে দলকে নেতাশূন্য করার হীন চক্রান্তের অংশ হিসাবে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে হয়রানীমূলক ও ভিত্তিহীন মামলা দায়েরেরও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

তিনি জানান, সভায় গত ২৪ ডিসেম্বর শান্তিপূর্ণ গণ-মিছিলে পুলিশের বর্বর হামলায় নিহত পঞ্চগড়ের বিএনপি নেতা আঃ রশিদ আরেফিন হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তাঁর আত্মার মাগফেরাত কামনা করে শহীদ আঃ রশিদ আরেফিনের শোকার্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানানো হয়। এই নৃশংস হত্যাকান্ডের নিরপেক্ষ বিচার করে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে বলা হয় যে, অবৈধ ক্ষমতা রক্ষার জন্য সরকারী বাহিনীর বেআইনী তৎপরতা দেশের সংবিধান, মানবতা ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। গায়েবী মামলায় কারারুদ্ধ বিএনপি নেতা আলী আজমকে হাতকড়া ও ডান্ডাবেড়ি পরা অবস্থায় মায়ের জানাযা পড়ানোর মর্মান্তিক ঘটনা অবৈধ সরকারের সাংবিধানিক, ধর্মীয় ও মৌলিক মানবাধিকার লংঘনের প্রকাশ্য প্রমাণ দেখে দেশবাসী এবং মানবিক মূল্যবোধে বিশ^াসী বিশ^বাসী স্থম্ভিত হয়েছে। কোন সভ্য দেশে এমন মধ্যযুগীয় বর্বরতা চালানোর জন্য দায়ী সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার থাকেনা। সভায় এই ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের এবং তাদের মদদ দাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি ও অপসারণ দাবী করে। দেশে পর্যাপ্ত খাদ্য মজুতের বাগাড়ম্বরকারী সরকারের আমলে মাত্র ৫ কেজি ওএমএম’এর চাউলের জন্য দরিদ্র ও বয়স্ক মানুষদের দিনের পর দিন লম্বা লাইনে দাঁড়িয়ে শূন্যহাতে ফিরে যাওয়ার মত অবর্ণনীয় দুর্দশায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে ভোটের অধিকার হরণকারী সরকারের ভাতের অধিকার হরণের অপচেষ্টা বন্ধের জোর দাবী জানানো হয়।

তিনি আরো জানান, দলের জাতীয় স্থায়ী কমিটি মেট্রোরেল আইন ও বিধিমালা লংঘন করে মেট্রোরেলের ভাড়া সর্বনিন্ম ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল এই ২০ কিলোমিটারের ভাড়া ১০০ টাকা নির্ধারণের তীব্র প্রতিবাদ জানায়। উল্লেখযোগ্য যে, ঢাকায় মেট্রোরেলের এই ভাড়ার পরিমান শুধু দেশের বেসরকারী বাসভাড়ার দ্বিগুন নয় ভারত ও পাকিস্তানের বিভিন্ন নগরীর মেট্রোরেলের ভাড়ার চেয়ে ২ থেকে ৫ গুন বেশী। ঢাকা মেট্রোরেলের সর্বনিন্ম ভাড়া দিল্লী, মুম্বাই, চেন্নাই ও লাহোরের ভাড়ার প্রায় দ্বিগুন এবং কলকাতার ৩ গুন। ঢাকার ২০ কিলোমিটারের ভাড়া কলকাতার ৪ গুন, নয়াদিল্লী, মুম্বাই ও চেন্নাইয়ের ৩ গুন এবং লাহোরের ভাড়ার চেয়ে সাড়ে ৫ গুন বেশী। জনগণের দ্বারা নির্বাচিত এবং জনগণের কাছে দায়বদ্ধ গণতান্ত্রিক সরকার হলে ক্ষমতাসীন সরকার এমন গণবিরোধী সিদ্ধান্ত নিতে পারতো না বলেই গণবিরোধী এই সরকারের পতন ও গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা এত জরুরী হয়ে পড়েছে। আমদানী সংকটের কারনে যখন দেশের দুটি এলএনজি টার্মিনালের সরবরাহ সক্ষমতা নেমেছে ৫০ শতাংশের নীচে তখন সরকারের আরও ২টি নতুন ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণের পরিকল্পনার মাধ্যমে জ্বালানীর মত কৌশলগত পণ্য নিয়ে দুর্নীতির অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে সভায় এমন গণবিরোধী কর্মকান্ড থেকে বিরত থাকার জোর দাবী জানায় এবং জনগণকে এ ব্যাপারে সোচ্চার হওয়ার আহ্বান জানায়। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার চলমান আন্দোলনে সক্রিয় দেশের সকল দেশপ্রেমিক গণতন্ত্রকামী জনগণ, রাজনৈতিক দল, শ্রেণী-পেশার সংগঠনকে অভিনন্দন জানিয়ে শান্তিপূর্ণ ভাবে দেশ ও জনগণের সংকট সমস্যা নিরসনের লক্ষ্যে অবৈধ সংসদ বাতিল, জোর করে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধিনে সংসদ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা, দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ রাজবন্দীদের মুক্তি এবং কুশাসন, দূর্নীতি, অনাচার ও দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্দ্ধগতিতে বিপর্যস্ত জনগণের জন্য শান্তি ও সমৃদ্ধি অর্জনের এই লড়াইকে তীব্রতর করার উদাত্ব আহ্বান জানানো হয়।