| |
               

মূল পাতা জাতীয় একনজরে মেট্রোরেল


একনজরে মেট্রোরেল


রহমত নিউজ ডেস্ক     27 December, 2022     05:14 AM    


আজ (২৮ ডিসেম্বর) বুধবার সকাল ১১টার দিকে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল বা এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী এক বছরের মধ্যে (২০২৩ সালের ডিসেম্বরে) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ চালু হবে। আর ২০২৫ সালে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের উদ্বোধন করা হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানিয়েছেন। একই সঙ্গে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশের বিভিন্ন তথ্য জানানো হয়েছে গণমাধ্যমকে।

দৈর্ঘ্য : এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে কমলাপুর পর্যন্ত মোট দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার (২১ দশমিক ২৬ কিলোমিটার)।

ব্যয় : উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের অবকাঠামোর পেছনে খরচ হচ্ছে প্রায় ৩১ হাজার ৪৭২ কোটি টাকা।

স্টেশনসমূহ : উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ১৭টি। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি। উত্তরা উত্তর-উত্তরা সেন্টার-উত্তরা দক্ষিণ-পল্লবী-মিরপুর ১১- মিরপুর ১০- কাজীপাড়া-শেওড়াপাড়া-আগারগাঁও-বিজয় সরণি-ফার্মগেট-কারওয়ান বাজার-শাহবাগ- ঢাকা বিশ্ববিদ্যালয়-বাংলাদেশ সচিবালয়- মতিঝিল এবং কমলাপুর।

যাত্রী পরিবহনের সক্ষমতা : ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক ৫ লাখ (উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত)।

মেট্রো ট্রেনের সংখ্যা : ছয়টি কোচ বিশিষ্ট ২৪টি ট্রেন। তবে ভবিষ্যতে ট্রেনগুলো আট কোচে উন্নীত করা যাবে।

কোচের যাত্রী পরিবহন সক্ষমতা : মাঝের ৪টি কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৯০ জন।  ট্রেইলর কোচের প্রতিটিতে সর্বোচ্চ ৩৭৪ জন।  ট্রেনে মোট আসন সংখ্যা ২৩০৮টি।

সর্বোচ্চ গতি : প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার।

যাতায়াতের সময় : ১৬টি স্টেশনে থেমে সময় লাগবে ৩৮ মিনিট (উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত)। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত যে অংশের উদ্বোধন হচ্ছে সেই অংশে কোনও স্টেশনে না থেমে স্টপেজসহ ১৭ মিনিট এবং স্টপেজ ছাড়া ১০ মিনিট সময় লাগবে।

ভাড়া : প্রতি  কিলোমিটারে ভাড়া ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া লাগবে ৬০ টাকা। উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া ১০০ টাকা।