| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ শীতকে পুতিন অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন : ন্যাটো প্রধান


শীতকে পুতিন অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন : ন্যাটো প্রধান


আন্তর্জাতিক ডেস্ক     29 November, 2022     12:32 PM    


যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের বিদ্যুৎ সঞ্চালন লাইন, গ্যাস–অবকাঠামো এবং জনগণের জরুরি পরিষেবাগুলো লক্ষ্য করে রাশিয়ার হামলা অব্যাহত থাকতে পারে। শীত আসছে আর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীতকে ইউক্রেনের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছেন।

সোমবার (২৮ নভেম্বর) রোমানিয়ার রাজধানী বুখারেস্টে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বুখারেস্টে ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠকের আগে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অক্টোবরের শুরু থেকে প্রায় প্রতি সপ্তাহে ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলোয় ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে রাশিয়া। প্রতিটি হামলার পর আগের বারের চেয়ে বেশি প্রভাব পড়ে। আগের ক্ষয়ক্ষতির সঙ্গে নতুন হামলার ক্ষয়ক্ষতি যোগ হয়ে পরিস্থিতির আরও অবনতি হয়। তার ওপর দেশটিতে হিমশীতল শীত পড়তে শুরু করেছে।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ছয়টি বাল্টিক ও নরডিক দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইউক্রেন সফর করে কিয়েভে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু বলেন, জ্বালানি নিরাপত্তাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এটি সত্যিই লজ্জার। ইউক্রেনে রাশিয়ার পুরোদমে হামলা শুরুর পর এটি ছিল সবচেয়ে বড় প্রতিনিধিদলের সফর। এই ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মতো এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ইউক্রেনে বৈদ্যুতিক জেনারেটর, গরম কাপড় ও খাদ্য সহায়তার প্রতিশ্রুতি দেন। এই সহায়তার উদ্দেশ্য হলো, ইউক্রেনীয়রা যাতে তাদের সবচেয়ে বেশি শীতের মাসগুলোর চাহিদা পূরণে সক্ষম হয় এবং নিজেদের সংকল্পে অটুট রাখতে পারে।

এর আগে গত রবিবার দিনের শেষ দিকে সতর্ক করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সেনারা আরও নতুন হামলার প্রস্তুতি নিচ্ছেন। যতক্ষণ তাঁদের হাতে ক্ষেপণাস্ত্র মজুত আছে, তাঁরা থামবেন না। করণীয় ঠিক করতে গতকাল সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে জেলেনস্কি বলেন, আসছে সপ্তাহটি কঠিন হতে পারে।