| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন হলেই উন্নয়নের ফলপ্রসূ সুফল জনগণ পাবে’


‘সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন হলেই উন্নয়নের ফলপ্রসূ সুফল জনগণ পাবে’


রহমত নিউজ ডেস্ক     23 November, 2022     08:01 AM    


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমি মনে করি পরিকল্পনার কোনো বিকল্প নেই। প্রথম কাজটিই হলো পরিকল্পনা। প্রথমে সমন্বিত পরিকল্পনা করতে হবে এবং সেই পরিকল্পনা বাস্তবায়নে সমন্বিত উন্নয়ন করতে হবে। আমরা যদি এভাবে করতে পারি, তাহলে সেই উন্নয়নের ফলপ্রসূ সুফল জনগণের কাছে পৌঁছে দিতে পারব। কিন্তু সেবাদানকারী সংস্থাগুলো কেবল প্রকল্পভিত্তিক উন্নয়ন করছে। এতে হয়ত আমরা কিছুটা সুফল দিতে পারছি। সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন হলেই উন্নয়নের ফলপ্রসূ সুফল জনগণ পাবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) রাতে গুলশানের রেনেসাঁ হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-বিআইপি আয়োজিত ‘বঙ্গবন্ধুর নগর ভাবনা ও বাংলাদেশ ২০৪১ : স্বপ্ন, সম্ভাবনা ও বাস্তবায়নের পথ নকশা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

সমন্বিত পরিকল্পনার ঘাটতির কয়েকটি উদাহরণ টেনে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর থেকেই বলেছি আমাদের সঙ্গে আপনাদের (অন্যান্য সেবাদানকারী সংস্থাগুলো) সমন্বয় করতে হবে এবং তা পরিকল্পনার পর্যায়েই করতে হবে। অনেক কঠোর ব্যবস্থা নেওয়ার পরে আমরা এখন সেটার কিছুটা ফল পাওয়া শুরু করেছি। তারই পরিপ্রেক্ষিতে এমআরটির প্রকল্প পরিচালক তাদের বিদেশি পরামর্শকসহ আমার সঙ্গে বৈঠকে বসলেন। আমি বিদেশি পরামর্শককে সেই যাত্রাপথে যাত্রী সংখ্যা, যাত্রী চাহিদা নিরূপণ, এই যাত্রাপথের ইকোনমিক ভায়াবিলিটি কি ইত্যাদি বিষয় জিজ্ঞেস করলাম। তখন বিদেশি পরামর্শক অকপটে স্বীকার করলেন এগুলোর কোনটিই তার ফিজিবিলিটি স্টাডিতে নেই। শুধুমাত্র স্পেকুলেশনের ওপর ভিত্তি করে আনুমানিক চিন্তায় তাদের সম্ভাব্যতা যাচাই করা হয়েছে।

বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসানের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন, লক্ষ্মীপুর-৪ আসনের আবদুল মান্নান, শরীয়তপুর-৩ আসনের নাহিম রাজ্জাক, সিলেট-৩ আসনের হাবিবুর রহমান, মহিলা আসন-১১ এর আরমা দত্ত, গাইবান্ধা-১ আসনের শামীম হায়দার পাটোয়ারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. ইশরাত ইসলাম, নগর গবেষণা কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক গোলাম মর্তুজা প্রমুখ।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা