| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ রুশ-বিরোধী নিষেধাজ্ঞায় হিতে বিপরীত; মন্দার মুখে ইউরোপ


রুশ-বিরোধী নিষেধাজ্ঞায় হিতে বিপরীত; মন্দার মুখে ইউরোপ


রহমত ডেস্ক     12 November, 2022     03:21 PM    


ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন এখন নিজেরাই বিপদের মুখে পড়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো অর্থনৈতিক মন্দার মুখে পড়তে যাচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন জানিয়েছে, আগামী ছয় মাস পর্যন্ত ইউরোপে অর্থনৈতিক মন্দা বিরাজ করবে যা ২০২৩ সালের মার্চের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। প্রাথমিকভাবে মন্দার যে সময়সীমা অনুমান করা হয়েছিল তার চেয়ে এখন দীর্ঘ হবে বলে ইউরোপীয় কমিশন আশঙ্কা করছে। সম্ভাব্য মন্দা ঘিরে যে আশঙ্কা দেখা দিয়েছে তাতে বলা হচ্ছে মন্দা মধ্যম থেকে দীর্ঘমেয়াদী হতে পারে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বেশিরভাগই রাশিয়ার বিরুদ্ধে জ্বালানি নিষেধাজ্ঞা দেয়ার পর তা ফল বিপরীত হয়েছে এবং ইইউভুক্ত দেশগুলোর ব্যবসায়ী ও ভোক্তাদের আস্থা দিন দিন কমে যাচ্ছে।

ইউরোপের নেতারা ইউক্রেন সংকটের জন্য রাশিয়াকে দায়ী করে আসছে কিন্তু অনেক বিশ্লেষক দাবি করছেন ন্যাটো সামরিক জোটকে দিয়ে আমেরিকা এই যুদ্ধ বাঁধিয়ে দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে মধ্যম থেকে দীর্ঘ মেয়াদের মন্দার জোরালো আশংকা দেখা দেয়ার পরও এই জোটের নেতারা বলছেন, যেকোনো মূল্যে তারা ইউক্রেনে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা দেয়া অব্যাহত রাখবেন। অথচ রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপের পর ভয়াবহ জ্বালানি সংকটের মুখে পড়েছে ইউরোপ। আসন্ন শীতে সেই সংকট মারাত্মক আকার ধারণ করবে বলে মনে করা হচ্ছে।

-পার্সটুডে