| |
               

মূল পাতা আন্তর্জাতিক কানাডায় খালিস্তান ইস্যুতে গণভোটের কর্মসূচিতে কঠোর অবস্থান ভারতের


কানাডায় খালিস্তান ইস্যুতে গণভোটের কর্মসূচিতে কঠোর অবস্থান ভারতের


আন্তর্জাতিক ডেস্ক     14 October, 2022     09:09 AM    


কানাডায় দ্বিতীয়বারের জন্য খালিস্তান ইস্যুতে গণভোট করতে চলেছে নিষিদ্ধ সংগঠন 'শিখস ফর জাস্টিস' (এসএফজে)। খালিস্তান রাষ্ট্রের দাবিতে ওই গণভোট অনুষ্ঠিত হওয়ার কর্মসূচি থাকায় ভারত তা বন্ধ করার দাবি জানিয়েছে এবং এর তীব্র নিন্দা জানিয়েছে।

অন্যদিকে, ইন্টারপোল ‘এসএফজে’  প্রধান গুরুপতবন্ত সিংহ পন্নুনের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে অস্বীকার করেছে যা ভারতের জন্য ধাক্কা বলে মনে করা হচ্ছে।    

আগামী মাসের ৬ নভেম্বর খালিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন 'শিখস ফর জাস্টিস' অন্টারিওতে 'খালিস্তান গণভোট' করতে চলেছে, যার উপর ভারত কঠোর অবস্থান নিয়েছে এবং কানাডা সরকারকে এর নিন্দা করার দাবি জানিয়েছে। একইসঙ্গে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের বিরুদ্ধে যারা সন্ত্রাস ও সহিংসতা ছড়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। কানাডায় অনুষ্ঠিত হতে যাওয়া খালিস্তানি গণভোট নিয়ে এরইমধ্যে আপত্তি পত্র দিয়েছে ভারত সরকার।

ভারত বলেছে,  ওই গণভোট ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য হুমকি। গণভোটকে চরমপন্থিরা ভারতে শিখ সম্প্রদায়ের বিরুদ্ধে অস্তিত্বহীন অত্যাচারের নামে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানি থেকে অর্থ আদায়ের জন্য ব্যবহার করে।   

ভারত কানাডাকে জানিয়েছে, কানাডায় ভারত বিরোধী কার্যকলাপগুলো হিংসাত্মক সন্ত্রাসী সংগঠনগুলো দ্বারা উৎসাহিত করা হচ্ছে যারা নিরীহ নাগরিকদের হত্যার পক্ষে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, কানাডার সম্পদ ব্যবহার করে ভারতীয় জনগণের বিরুদ্ধে ঘৃণা বা সহিংসতার আহ্বান জানানো উচিত নয়।  

ভারত কানাডার জাস্টিন ট্রুডো সরকারকে মনে করিয়ে দিয়েছে যে উভয় দেশ একে অপরের নিরাপত্তা এবং জাতীয় স্বার্থের ক্ষতি করতে তাদের ভূখণ্ড ব্যবহারের অনুমতি না দিতে সম্মত হয়েছে। এর আগেও ভারত সরকার কানাডা সরকারকে ভারতের বিরুদ্ধে খালিস্তান গণভোট অনুমোদন না করার জন্য চিঠি দিয়েছিল। কিন্তু ভারতের আপত্তি সত্ত্বেও গত ১৬ সেপ্টেম্বর তা অনুষ্ঠিত হয়।  

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, সন্ত্রাসী সংগঠন 'শিখস ফর জাস্টিস' কানাডার মাটি থেকে খালিস্তান গণভোটের মাধ্যমে ভারতীয় সম্প্রদায়ের মেরুকরণ এবং শিখ ছাত্রদের উগ্রপন্থী করার চেষ্টা করছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশও করা হয়েছে। কারণ ‘এসএফজে’ ভারতীয় ছাত্রদের ধর্মের ভিত্তিতে বিভক্ত করে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার চেষ্টা করছে।  

এদিকে, ভারতে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন ‘এসএফজে’  প্রধানকে রেড কর্নার নোটিশ দিতে অস্বীকার করেছে ইন্টারপোল। ইন্টারপোল এনিয়ে দ্বিতীয়বার ভারতের অনুরোধ প্রত্যাখ্যান করেছে যা ভারতের জন্য ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ‘সিবিআই’য়ের পক্ষ থেকে ভারতে নিষিদ্ধ ঘোষিত ওই সংগঠনের প্রধানের বিরুদ্ধে নানা ‘তথ্যপ্রমাণ’ পেশ করা হলেও ইন্টারপোল তাতে সন্তুষ্ট হয়নি বলে জানা গেছে।

-পার্সটুডে