| |
               

মূল পাতা ইসলাম জুমার বয়ান প্রতিবেশীর খোঁজ-খবর নেয়া ঈমানী দায়িত্ব: মুফতী সুলতান মহিউদ্দিন


প্রতিবেশীর খোঁজ-খবর নেয়া ঈমানী দায়িত্ব: মুফতী সুলতান মহিউদ্দিন


রহমত ডেস্ক     29 April, 2022     09:30 PM    


পবিত্র ঈদে প্রতিবেশী, আত্মীয়, অনাত্মীয় ও গরীব-দুঃখীদের খোঁজ খবর নিতে সকলের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন। তিনি বলেন,  পবিত্র ধর্ম ইসলামে প্রতিবেশীর সঙ্গে যথাসাধ্য বিনয় আচরণ, তাদের সুখে-দুঃখে খোঁজ খবর নেয়ার কথা বলা হয়েছে।

শুক্রবার (২৯ এপ্রিল) কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদে জুমার বয়ানে তিনি এ কথা বলেন।

মহাগ্রন্থ আল-কুরআনের উদৃতি দিয়ে মুফতী সুলতান মহিউদ্দিন বলেন, আল্লাহ তা'আলা ইরশাদ করেছেন, তোমরা আল্লাহর ইবাদাত কর এবং কোনো কিছুকে তার সাথে শরিক করো না এবং পিতা-মাতা, আত্মীয় স্বজন, এতীম, অভাবগ্রস্থ, নিকট-প্রতিবেশী, দূর-প্রতিবেশী, সঙ্গী-সাথী, মুসাফির ও তোমাদের দাস-দাসীদের সাথে ভালো ব্যবহার কর। নিশ্চয় আল্লাহ দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না। উপরোল্লিখিত আয়াতে গুরুত্বপূর্ণ বিধানগুলোর সাথে প্রতিবেশীর অধিকারের প্রতিও গুরুত্বারোপ করা হয়েছে। 

রাসুলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসের উদৃতি দিয়ে তিনি বলেন, হাদিসে প্রতিবেশীর সব প্রয়োজনে তাদের পাশে দাঁড়ানোর নির্দেশ মুসলমানদেরকে দেয়া হয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, সে ব্যক্তি মুমিন নয়, যে পেট ভরে খায় আর পাশেই তার প্রতিবেশী না খেয়ে থাকে । 

রাসুলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেছেন, জিবরাইল (আ.) আমাকে প্রতিবেশীর  হকের ব্যাপারে এত বেশি তাকিদ করেছেন যে, আমার কাছে মনে হয়েছে প্রতিবেশীকে মিরাছের অংশিদার বানিয়ে দেয়া হবে। (বুখারী ৬০১৪, মুসলিম ২৫২৪) । কুরআন ও হাদিস দ্বারা বুঝা যায় প্রতিবেশীর সাথে ভাল ব্যবহার করা, সুসম্পর্ক রক্ষা করা ও তাদের খোঁজ খবর নেয়া ঈমানী এবং মানবিক দায়িত্ব। 

তিনি আরো বলেন, প্রতিবেশীদের  পরস্পরের  সুসম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে হাদিয়ার আদান-প্রদান খুবই কার্যকর পন্থা। হাদিয়ার মাধ্যমে হৃদ্যতা সৃষ্টি হয় ও ভ্রাতৃত্বের বন্ধন মজবুত হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন'তোমরা হাদিয়া আদান-প্রদান কর। এর মাধ্যমে তোমাদের মাঝে হৃদ্যতা সৃষ্টি হবে।’ ৷  (বুখারী হাদীস : ৫৯৪)

মুফতী সুলতান মহিউদ্দিন বলেন, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সামর্থ্যবানদের উচিত ঈদসামগ্রী উপহার দিয়ে প্রতিবেশী ও আত্মীয়-স্বজনদের হক আদায় করতে সচেষ্ট হওয়া। আল্লাহ আমাদের সকলকে তাওফিক দান করুন।