| |
               

মূল পাতা সারাদেশ রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার আহ্বান


রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার আহ্বান


রহমত ডেস্ক     14 March, 2022     10:49 PM    


ভর্তুকি দিয়ে হলেও আসন্ন রমজান মাস উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়ে আসতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব সিলেট জেলা কমিটির সভাপতি জামিল চৌধুরী বলেছেন, রমজানে পণ্যের মূল্যবৃদ্ধি রোধে সিলেট বিভাগে বিশেষ পাইলট কর্মসূচি হাতে নিয়েছে ক্যাব। এর অংশ হিসেবে এরই মধ্যে ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় সভা হয়েছে। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ে ক্যাবের উদ্যোগে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এ সভায় ক্যাবের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। সভায় পবিত্র রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ নিয়ে সংশ্লিষ্টদের উপস্থিতিতে বিস্তারিত আলোচনা হবে।

সোমবার (১৪ মার্চ) দুপুর দেড়টায় নগরীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সরকারের প্রতি এ আহ্বান জানান। সংবাদ সম্মেলনে ক্যাব নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা কমিটির সহ-সভাপতি সালমা বাছিত ও নাজনিন চৌধুরী, সাধারণ সম্পাদক পারভেজ আলম, সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন চৌধুরী এবং সদস্য অ্যাডভোকেট চৌধুরী আতাউর রহমান, সুরুজ্জামান চৌধুরী (প্রবাসী), আনিছ চৌধুরী (প্রবাসী) ও মুস্তাকিম চৌধুরী (প্রবাসী) প্রমুখ।

জামিল চৌধুরী বলেন, প্রতিষ্ঠাকাল থেকে সিলেটসহ সারাদেশে ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও সুরক্ষায় কাজ করে চলেছে ক্যাব। পবিত্র রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে এ প্রথম কার্যক্রম চালাচ্ছে স্বেচ্ছাসেবী এ সংস্থা। কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগের বাজারে আগামী একমাস লিফলেট বিতরণের মাধ্যমে প্রচার অভিযান চালানো হবে। যাতে ব্যবসায়ীরা অসাধু পন্থায় পণ্য মজুত করে দাম না বাড়ান।

তিনি আরো বলেন, অধিক মুনাফার জন্য নিত্যপণ্য মজুত করে বেশি দামে বিক্রি ধর্ম অবমাননার শামিল, বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র কোনো মাস বা উপলক্ষকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম স্বাভাবিকের চাইতেও কমানো হয়। কিন্তু আমাদের দেশে পবিত্র রমজান আসার দু-তিন মাস আগে থেকেই দাম বাড়িয়ে দেন অসাধু ব্যবসায়ীরা। এমন কর্মকাণ্ড থেকে ব্যবসায়ীদের সরে আসতে হবে। পাশাপাশি এমন ন্যাক্কারজনক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের প্রতিটি অভিযানে ক্যাব সদস্যরা অংশ নেন এবং সিন্ডিকেটের মাধ্যমে পণ্য মজুত করে দাম না বাড়ানোর জন্য ব্যবসায়ীদের আহ্বান জানান। আগামীতে লোকবল বাড়িয়ে নিয়মিত বাজার মনিটরিংসহ কার্যক্রমের পরিধি আরও বাড়াবে ক্যাব।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: সিলেট সিলেট সিলেট সদর