| |
               

মূল পাতা জাতীয় সাংবাদিকদের নিরাপত্তা হুমকির মুখে : আর্টিকেল নাইনটিন


১০ বছরে সাগর-রুনি হত্যার তদন্তে অগ্রগতি না হওয়া

সাংবাদিকদের নিরাপত্তা হুমকির মুখে : আর্টিকেল নাইনটিন


রহমত ডেস্ক     11 February, 2022     06:02 PM    


সাংবাদিক সাগর সরওয়ার ও মেহেরুন রুনির অমীমাংসিত হত্যা মামলার বিষয়ে সর্বোচ্চ উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইনটিন। সংগঠনটি বলেছে, এ হত্যাকাণ্ডের তদন্তে অগ্রগতি না হওয়াটা সাংবাদিকদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। আজ (১১ ফেব্রুয়ারি) শুক্রবার এক বিবৃতিতে এ হত্যাকাণ্ডের এক দশক উপলক্ষে এসব উদ্বেগের কথা জানায় সংগঠনটি। ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি এই সাংবাদিক দম্পতি নিহত হন।

আর্টিকেল নাইনটিনের বিবৃতিতে বলা হয়, সরকার, বিচার বিভাগ, সুশীল সমাজ, গণমাধ্যম, সাংবাদিক সমিতিসহ সবাইকে সাগর-রুনি হত্যার বিচারসহ সাংবাদিকদের পেশাগত ও ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হওয়া অতীব প্রয়োজন। আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠার জন্য সংশ্লিষ্ট সবাইকে এ ভূমিকা নিতে হবে। এই হত্যা মামলাকে অগ্রাধিকার ভিত্তিতে নিরপেক্ষ তদন্ত পরিচালনা করে বিচার সম্পন্ন করার জন্য বিবৃতিতে আহ্বান জানানো হয়। এর পাশাপাশি দোষী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য এ বিষয়ে সরকারের জরুরি দৃষ্টি আকর্ষণ করা হয়।

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এই অমীমাংসিত মামলাটি দায়মুক্তির সংস্কৃতির শক্তিশালী অস্তিত্বের একটি লজ্জাজনক উদাহরণ। যেখানে হত্যাকারীরা মুক্ত থাকে, তা দেশের বিচারব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে। এটি সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে এবং যেকোনো অপরাধের বিচার করতে রাষ্ট্রের ব্যর্থতার ইঙ্গিত দেয়। এই হত্যাকাণ্ডের তদন্তে অগ্রগতি না হওয়া স্পষ্টভাবে সাংবাদিকদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। রাষ্ট্রের সুরক্ষাব্যবস্থাকে চ্যালেঞ্জ করেছে এবং নাগরিকদের সুরক্ষায় রাষ্ট্রের অঙ্গীকারকে প্রশ্নবিদ্ধ করেছে।