| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন 'কওমি মাদরাসার স্বকীয়তা অক্ষুন্ন রাখতে উলামায়ে কেরাম প্রতিশ্রুতিবদ্ধ'


'কওমি মাদরাসার স্বকীয়তা অক্ষুন্ন রাখতে উলামায়ে কেরাম প্রতিশ্রুতিবদ্ধ'


রহমত ডেস্ক     07 February, 2022     03:39 PM    


কওমি মাদরাসার নিজস্ব বৈশিষ্ট্য ও স্বকীয়তা রক্ষা করে জাতীয় সংসদে যে আইন পাস হয়েছে তা অক্ষুন্ন রাখতে উলামায়ে কেরাম প্রতিশ্রুতিবদ্ধ। এর ব্যতিক্রম কিছু উলামায়ে কেরাম, কওমি মাদরাসার শিক্ষার্থী ও শিক্ষকগণ এবং জাতীর কাছে কোনভাবেই গ্রহণযোগ্য হবে না। তাই কওমি মাদরাসার নিজস্ব বৈশিষ্ট্য ও স্বকীয়তা অক্ষুন্ন রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি বিশেষভাবে আহ্বান জানানো হয় এবং এ বিষয়ে মাদরাসার শিক্ষার্থী ও শিক্ষকগণকে কোন ধরনের প্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হয়।

আজ (৭ ফেব্রুয়ারি) সোমবার খসড়া শিক্ষা আইনের এ ধারা ও প্রকাশিত সংবাদে উদ্ভূত পরিস্থিতিতে স্থায়ী কমিটির এক সভায় এসব কথা বলা হয়। হাইয়াতুল উলইয়ার অফিস সম্পাদক মাওলানা মুঃ অছিউর রহমান স্বাক্ষরিত সংস্থার ভেরিফাইড পেইজে এ তথ্য জানানো হয়।

হাইআতুল উলইয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, হাইআতুল উলইয়ার কো-চেয়ারম্যান মাওলানা সাজিদুর রহমান, সদস্য মুফতি রুহুল আমীন, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আব্দুল হামীদ মধুপুরী, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুছলেহ উদ্দীন আহমদ গহরপুরী, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া, মাওলানা আনাস মাদানী, মুফতি আরশাদ রাহমানী, মাওলানা জিয়াউদ্দীনের প্রতিনিধি মাওলানা এনামুল হক, মাওলানা আব্দুল বছীর, মাওলানা সুলতান যওকের প্রতিনিধি মাওলানা ফুরকানুল্লাহ খলীল, মাওলানা আব্দুল হালীম বুখারীর প্রতিনিধি মাওলানা ওবায়দুল্লাহ হামজাহ, আল্লামা ফরিদ উদ্দিন মাসউদের প্রতিনিধি মাওলানা ইয়াহইয়া মাহমুদ, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা মুশতাক আহমদ, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মাওলানা মুফতি নূরুল আমীন, মুফতি জসিমুদ্দীন, মাওলানা শামসুল হক, মাওলানা ইউনুস, পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল প্রমুখ।

প্রসঙ্গত, ২৯ জানুয়ারি ২০২২ তারিখে একটি অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে আসছে কওমি মাদ্রাসা শিক্ষা” শীর্ষক সংবাদে উলামায়ে কেরাম, কওমি মাদরাসার শিক্ষার্থী ও শিক্ষকগণ এবং ধর্মপ্রাণ মুসলমানগণ উদ্বিগ্ন হয়ে পড়েন। শিক্ষা আইন ২০২১ (খসড়া) এর পঞ্চম অধ্যায়ে কওমি মাদরাসাকে উল্লেখ করে বলা হয়, ‘সরকার কওমি মাদরাসা শিক্ষা কার্যক্রমের মানোন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবে।” প্রকাশিত সংবাদে বলা হয়, “সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের পর্যবেক্ষণে কওমি শিক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে খসড়াটি পরিমার্জন করা হচ্ছে।