| |
               

মূল পাতা জাতীয় বেসামাল চালের বাজার, নিয়ন্ত্রণে আসছে না কোনোভাবেই


বেসামাল চালের বাজার, নিয়ন্ত্রণে আসছে না কোনোভাবেই


রহমত ডেস্ক     04 February, 2022     08:22 AM    


বেসামাল হয়ে পড়েছে চালের বাজার। পর্যাপ্ত যোগান থাকার পরও কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না চালের দাম। আমদানি বন্ধের দোহাই দিয়ে বাড়ানো হচ্ছে অতি প্রয়োজনীয় এই পণ্যটির দাম। পাইকারি কিংবা খুচরা বাজারের বিক্রেতারাও বলছেন চালের সংকট নেই। রয়েছে মজুদদারি, রয়েছে সিন্ডিকেট

সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো দাম নিয়ন্ত্রণে ব্যর্থ বলে উল্লেখ্য করে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি চেয়েছেন অটো রাইস মিল মালিক সমিতি।

ব্যবসায়ীরা বলছেন, রাজধানীর পাইকারি বাজারগুলোতে চালের সরবরাহে কোনো ঘাটতি নেই। তবে এখনো সবচেয়ে বেশি জনপ্রিয় মিনিকেট চালের পাইকারি দাম কেজি প্রতি ৬০ থেকে ৬২ টাকা, খুচরা বাজারে যা হয়ে যাচ্ছে ৬৬ থেকে ৬৮ টাকা। মানভেদে নাজিরশাইল পাইকারি বাজারে ৬৫ থেকে ৬৬ টাকা, যা খুচরা বাজারে ৭২ টাকা। সবচেয়ে মোটা চালের পাইকারি দামও এখন ৪৬ থেকে ৪৮ টাকা, যা খুচরা বাজারে হয়ে যাচ্ছে ৫০ থেকে ৫২ টাকা। (গ্রাফিক্স)

চালের দাম নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যর্থতাকে দায়ী করছেন অটো রাইস মিল মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম বলেন, মজুদদারি ও সিন্ডিকেট রুখতে শাস্তি নিশ্চিত করতে হবে।

আমন মৌসুমেও চালের দাম বাড়ায়, বিশ্ববাজারের প্রভাবকে দায়ী করেছেন কৃষিমন্ত্রী। অন্যদিকে চালের বাজার নিয়ন্ত্রণে নেই উল্লেখ করে নজরদারি বাড়ানোর কথা বলেছেন খাদ্যমন্ত্রীও।