| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য ছবির গল্প: উনিশ শতকের আল-আকসা


ছবির গল্প: উনিশ শতকের আল-আকসা


বিশেষ প্রতিবেদক     06 December, 2021     10:36 PM    


আল আকসা মসজিদ। মুসলিমবিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। ছবিটিতে উনিশ শতকে আল আকসা মসজিদ এবং আশেপাশের এলাকা দেখতে কেমন ছিল, সেটি দেখা যাচ্ছে।

ইতিহাস থেকে জানা যায়, খলিফা উমর বর্তমান মসজিদের স্থানে একটি মসজিদ নির্মাণ করেছিলেন। পরবর্তীকালে উমাইয়া খলিফা আবদুল মালিকের যুগে মসজিদটি পুনর্নির্মিত ও সম্প্রসারিত হয়। এই সংস্কার ৭০৫ খ্রিষ্টাব্দে তার পুত্র খলিফা প্রথম আল ওয়ালিদের শাসনামলে শেষ হয়। ৭৪৬ খ্রিষ্টাব্দে ভূমিকম্পে মসজিদটি ধ্বংসপ্রাপ্ত হলে আব্বাসীয় খলিফা আল মনসুর এটি পুনর্নির্মাণ করেন। পরে তার উত্তরসুরি আল মাহদি এর পুনর্নির্মাণ করেন। ১০৩৩ খ্রিষ্টাব্দে আরেকটি ভূমিকম্পে মসজিদটি ক্ষতিগ্রস্ত হলে ফাতেমীয় খলিফা আলি আজ-জাহির পুনরায় মসজিদটি নির্মাণ করেন যা বর্তমান অবধি টিকে রয়েছে।

জেরুসালেমের পুরনো অংশে অবস্থিত আল-আকসা মসজিদ ইসলামের পবিত্রতম স্থানগুলোর একটি। বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র স্থান। ফিলিস্তিনিদের কাছে প্রাণের জায়গা। আল-আকসার অবস্থান এমন এক জায়গায়, যার ঠিক পাশেই আবার ইহুদিদের পবিত্র জায়গা টেম্পল মাউন্টের অবস্থান। এই পুরো কম্পাউন্ডটি মুসলিম, ইহুদি এবং খ্রিস্টান- এই তিন ধর্মের মানুষের কাছে পবিত্র স্থান হিসেবে গণ্য। (ছবির সোর্স : বিবিসি)

/জেআর/