| |
               

মূল পাতা জীবনযাপন দাড়ির খুশকি দূর করার ৫ উপায়


দাড়ির খুশকি দূর করার ৫ উপায়


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 December, 2021     10:46 PM    


মাথার চুলের পাশাপাশি অনেকের দাড়িতেও খুশকি হয়। খুশকি হলে ত্বকে চুলকানি হতে পারে। বাইরে বেরোলে মাথা বা দাড়ির খুশকি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। খুশকি মূলত মরা চামড়া। এটি একটি সাধারণ সমস্যা। তবে বেশি পরিমাণে হলে সেটি ভীষণ বিরক্তির কারণ।

প্রতিবেশী দেশের গণমাধ্যম দি ইন্ডিয়ান এক্সপ্রেসে ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মাধুরী আগারওয়াল এ ব্যাপারে ৫টি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। আসুন, সেগুলো জেনে নিই :

১. দাড়ি ধোয়ার জন্য খুব গরম বা ঠান্ডা পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন
দাড়িতে খুশকির সমস্যা দেখা দিলে আপনার মুখ ধোয়ার জন্য খুব গরম বা খুব ঠান্ডা পানি ব্যবহার করবেন না। পরিবর্তে হালকা গরম পানি ব্যবহার করুন। কারণ এটি ত্বকের প্রাকৃতিক তেলগুলোকে না উঠিয়ে ফেলে ত্বককে ডিহাইড্রেটেড করবে না।

২. নিয়মিত এক্সফোলিয়েট করা
দাড়ির খুশকি দূর করতে নিয়মিত শুকনো এক্সফোলিয়েশন ব্যায়াম করা বা মুখে মাসাজ করা উচিত।

৩. একটি পিএইচ-ফ্রেন্ডলি ক্লিনজার ব্যবহার করা
মুখ পরিষ্কার করতে ভারসাম্যপূর্ণ পিএইচ সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করতে হবে। কারণ এটি ত্বকের হাইড্রেশনের মাত্রা অক্ষত রাখতে নিশ্চিত করবে। আর পিএইচ সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করলে তা মুখের ত্বককে আরও বেশি কোমল এবং মসৃণ করে তুলবে।

৪. খুশকি বিরোধী পণ্য এড়িয়ে চলতে হবে
খুশকিবিরোধী সাবান ও শ্যাম্পু ব্যবহার করলে আপনার দাড়ি শুকনো হয়ে থাকবে। তাই এগুলো ব্যবহার করা এড়িয়ে চলুন এবং আপনার মুখ নিয়মিত ধোয়ার অভ্যাস করুন।

৫. নিয়মিত লোশন ব্যবহার করুন
দাড়ি থেকে খুশকি দূরে রাখতে আপনার দাড়িকে লোশন দিয়ে ময়শ্চারাইজ করুন। এটি দিনে ২-৩ বার করলে তা দাড়ি ভালো রাখতেও সহায়তা করে।

/জেআর/