| |
               

মূল পাতা ফিচার ঘূর্ণিঝড়ের আরবি নাম ‘জাওয়াদ’ হলো যেভাবে


ঘূর্ণিঝড়ের আরবি নাম ‘জাওয়াদ’ হলো যেভাবে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 December, 2021     07:31 PM    


ভারত ও বাংলাদেশের সাগরে বিরাজ করছে ‘জাওয়াদ’ নামের একটি ঘূর্ণিঝড়। এর প্রভাবে দুই দেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। দেশের পটুয়াখালী, সুন্দরবনসহ বিভিন্ন অঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এ ছাড়া সারাদেশে গুমোট আবহাওয়া বিরাজ করছে। আজ দিনভর পাওয়া যায়নি সূর্যের দেখা। অন্যদিকে সমুদ্র উত্তাল থাকায় ইতোমধ্যে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনগামী জাহাজ চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

‘জাওয়াদ’ নামটি কীভাবে এলো?
জানা যায়, এই নামটি সৌদি আরবের দেওয়া। সৌদি আরবের পরামর্শে এই ঝড়টির নাম দেওয়া হয়েছে জাওয়াদ। এটি একটি আরবি শব্দ। যার অর্থ উদার।

অন্যদিকে কলকাতা টিভির অনলাইন সংস্করণ বলছে, আরবি শব্দ ‘জাওয়াদ’-এর অর্থ উদার বা করুণাময়৷ ঘূর্ণিঝড় আবার করুণাময়? আবহাওয়াবিদের মতে, ইয়াস, গুলাব, ফণির মতো জাওয়াদ ঝড়টি ততটা বিধ্বংসী বা ভয়ঙ্কর নয়৷ এ কারণেই তার নাম রাখা হয়েছে ‘জাওয়াদ’ বা ‘উদার’৷

প্রসঙ্গত, ১৯৫৩ সালে আটলান্টিক অঞ্চলে এক চুক্তির মাধ্যমে ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু হয়। ভারত মহাসাগর এলাকায় এর প্রচলন শুরু হয় ২০০৪ সালে। কোনও ঘূর্ণিঝড়ের নামকরণ করতে সদস্য দেশগুলো তাদের পক্ষ থেকে একটি তালিকা দেয়। এরপর তাদের দেওয়া নামগুলো বর্ণনানুক্রমে সাজানো হয়। আর এই তালিকা থেকে একটির পর একটি ঝড়ের নামকরণ করা হয়। এই ক্রম এমনভাবে সাজানো হয় যেন প্রত্যেকবার ভিন্ন দেশের দেওয়া নাম সামনে আসে।

আপডেট : বঙ্গপোসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব পড়তে শুরু করেছে সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। এর প্রভাবে সাতক্ষীরার সর্বত্র মেঘাচ্ছন্ন আকাশে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। বিশেষ করে উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরে নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা কয়েক ফুট বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন।

/জেআর/