| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া আজ থেকে আর কাজ করবে না অবৈধ ফোনসেট


আজ থেকে আর কাজ করবে না অবৈধ ফোনসেট


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     01 October, 2021     08:04 AM    


অবৈধ ফোনসেট আজ থেকে আর কাজ করবে না। জানা গেছে, যেসব ফোনসেট অনিবন্ধিত বা অবৈধ, সেগুলো আজ শুক্রবার থেকে দেশের কোনো মোবাইল ফোন নেটওয়ার্কে আর কাজ করবে না।

গতকাল বৃহস্পতিবার বিটিআরসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিটিআরসি জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগ করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ ও প্রদান নিশ্চিত করতে চায়। অবৈধভাবে উৎপাদিত বা আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণও  নিশ্চিত করতে চায়। এ ছাড়া ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সহায়তা দেওয়াও প্রয়োজন। এসব কারণে গত ১ জুলাই  ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টারের কার্যক্রম শুরু হয়েছে। ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এর আগে, গত ১ জুলাই থেকে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল সেটের আইএমইআই নিবন্ধনের কাজ শুরু করে,  যাকে বলা হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর)। ওই সময় জানিয়ে দেওয়া হয়েছিল, ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

/জেআর/