| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া গুগলে চাকরির অফার পেলেন ফেনীর তরুণ


গুগলে চাকরির অফার পেলেন ফেনীর তরুণ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     06 September, 2021     01:24 AM    


গুগলের তাইওয়ান অফিসে ‘গুগল পিক্সেল টিম’ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার জন্য নির্বাচিত হয়েছেন ফেনির সাফায়েত উল্যাহ। সাফায়েত জানিয়েছেন, গত রবিবার (৩ সেপ্টেম্বর) গুগল কর্তৃপক্ষ তাকে কনফার্ম করেছে। চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে গুগলে জয়েন করবেন তিনি।

কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পড়াশোনা করা প্রায় সবাই স্বপ্ন দেখে গুগলের মতো কোনো প্রতিষ্ঠানে জব করার। তেমন স্বপ্ন ফেনির সাফায়াত উল্যাহও দেখতেন। তবে তিনি স্বপ্ন দেখা পর্যন্ত থেমে থাকেন নি, বরং কঠিন অধ্যবসায়ের মাধ্যমে তা সত্যি করে দেখিয়েছেন।

সাফায়েতের বাড়ি ফেনীর ছাগলনাইয়ার নিজপানুয়া গ্রামে। ছাগলনাইয়া পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে চান্স পান ঢাবিতে (ঢাকা বিশ্ববিদ্যালয়)। ঢাবিতে তিনি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের ২০১৪-১৫ সেশনের (২১ ব্যাচ) শিক্ষার্থী।

সাফায়েত উল্যাহর সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, গত ৩ সেপ্টেম্বর গুগল কর্তৃপক্ষ কনফার্ম করেছে। তাইওয়ান অফিসে গুগল পিক্সেল টিমে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজের সুযোগ পেয়েছি।

তিনি বলেন, জীবনের স্বপ্নের একটি প্রতিষ্ঠান ছিলো গুগল। কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পড়াশোনা করা প্রায় সবারই স্বপ্ন থাকে এমন কোনো সুযোগ পাওয়ার। সেখানে আমি যেতে পেরেছি এটা আমার অনেক বড় পাওয়া। নিজের অনুভূতি আসলে বলে বুঝানোর মতো না। সবমিলিয়ে অনেক ভালো লাগছে। আর সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে আমার পরিবারকে এই সুসংবাদ দিতে পেরেছি।

জানা যায়, সাফায়েত ছোট থেকেই মেধাবী ও কর্মঠ। সবচেয়ে বেশি আগ্রহ ছিল ম্যাথ আর প্রবলেম সলভিংয়ে। অষ্টম শ্রেণি থেকেই গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করতেন। আর বিশ্ববিদ্যালয় জীবনের প্রথমদিক থেকেই তিনি নানা কম্পিউটার প্রবলেম সলভিং প্রতিযোগিতায় অংশ নিয়ে অনেকবার চ্যাম্পিয়ন হয়েছিলেন। দেশের গণ্ডি পেরিয়ে ভারতের ICPC খড়গপুর রেজিওনালে ১০ম হয়েছিলেন সাফায়েত।

সাফায়েত ঢাবি থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে পড়াশোনা শেষ করে বর্তমানে ইনোসিস সল্যুশনস নামে ঢাকার একটি সফটওয়্যার কোম্পানিতে সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করছেন।

/জেআর/