| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া ফোনে নেট ছাড়াও যেভাবে দেখা যাবে নথি-ছবি


ফোনে নেট ছাড়াও যেভাবে দেখা যাবে নথি-ছবি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     05 September, 2021     07:29 PM    


টেক জায়ান্ট গুগলের জনপ্রিয় ফাইল শেয়ারিং অ্যাপ গুগল ড্রাইভে রাখা ডকুমেন্টস ইন্টারনেট সংযোগ ছাড়াই দেখা যাবে। ফোন, ট্যাব কিংবা ল্যাপটপ সব ধরনের ডিভাইস ব্যবহারকারীই এ সুবিধা পাবেন। সম্প্রতি প্রকাশিত একটি ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে গুগল। সম্প্রতি আনন্দবাজার সূত্রে এ তথ্য জানা গেছে।

ড্রাইভে আমরা সাধারণত প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, মূল্যবান দলিল, অফিসের বিভিন্ন কাজের পিডিএফ ফাইল, পছন্দের ছবি, ভিডিও ইত্যাদি রাখি। এখানে রাখার মানে হলো- এগুলো নিরাপদ থাকা এবং যখন তখন যে কোনো প্রয়োজনে সহজেই দেখতে পাওয়া।

কিন্তু গুগল ইন্টারনেটভিত্তিক হওয়ায় সংযোগ ছাড়া ড্রাইভ ওপেন করা সম্ভব হয় না। এদিকে প্রত্যন্ত গ্রাম ও পার্বত্য অঞ্চলে নেটওয়ার্কের প্রচুর সমস্যা থাকে। তখন চাইলেও ড্রাইভে রাখা ডকুমেন্টস দেখা যায় না। তাই গ্রাহকদের সমস্যার কথা মাথায় রেখে গুগল নিয়ে এসেছে এই ফিচারটি।

গুগল জানিয়েছে,  ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌ল ড্রাইভে ডিজিটাল ডকুমেন্টস দেখতে চাইলে, পূর্বেই সংশ্লিষ্ট ডকুমেন্টসে ‘রাইট ক্লিক’ করে 'Make available offline' অপশনটিতে ‘ক্লিক’ করে চালু করে রাখতে হবে।  তাহলে ওই ডকুমেন্টসটি অফলাইনে গুগল ড্রাইভ থেকে সরাসরি দেখা যাবে।

জানা গেছে,  ২০১৯ সাল থেকেই এই নতুন প্রযুক্তির মহড়া চালাচ্ছে গুগল, বহু গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই মহড়ায়। তাতে সাফল্য আসার পর এ বার সর্বসাধারণের জন্য নিয়ে আসা হলো এই প্রযুক্তি।

/ডব্লিওএ/জেআর/