| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ‘বসনিয়ার কসাই’কে আজীবন কারাগারে থাকতে হবে


যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল

‘বসনিয়ার কসাই’কে আজীবন কারাগারে থাকতে হবে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 June, 2021     12:37 PM    


যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল থাকায় মুসলিম হত্যাকারী ‘বসনিয়ার কসাই’ হিসেবে পরিচিত সাবেক সার্ব বাহিনীর প্রধান রাতকো ম্লাদিচকে বাকি জীবন কারাগারে বন্দি হয়েই থাকতে হবে।

মঙ্গলবার (৮ জুন) গণহত্যার দায়ে তার বিরুদ্ধে জাতিসংঘের বিশেষ ট্রাইব্যুনাল যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল রাখার আদেশ দেন। ফলে জাতিসংঘের ইন্টারন্যাশনাল রেসিডুয়্যাল মেকানিজম ফর ক্রিমিনাল ট্রাইব্যুনালের পাঁচ বিচারকের এ চূড়ান্ত রায়ের কারণে রাতকো ম্লাদিচ আর আপিল করতে পারবেন না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ২০১৭ সালে জাতিসংঘের যুদ্ধাপরাধবিষয়ক ট্রাইব্যুনাল ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। তবে রায়ে অসন্তোষ প্রকাশ করে আপিল করেন তার আইনজীবীরা। মঙ্গলবার তার ওই আপিলও খারিজ দেন আদালত।

উল্লেখ্য, বসনিয়ায় ১৯৯২ থেকে ১৯৯৫ সালের যুদ্ধে গণহত্যার মূল হোতা ম্লাদিচ। এ সময় বলকান অঞ্চলের যুদ্ধে গণহত্যার মূল হোতা ম্লাদিচের নির্দেশে বসনিয়ার স্রেব্রেনিৎসায় সার্ব বাহিনী প্রায় আট হাজার মুসলিম নারী-পুরুষ ও শিশুকে নির্বিচারে নৃশংসভাবে হত্যা করা হয়। এরপর ১৯৯৫ সালে গণহত্যা চালানোর অভিযোগ ওঠার পর থেকে পালিয়ে থাকা ম্লাদিচকে ২০১১ সালের মে মাসে সার্বিয়ার উত্তরাঞ্চল থেকে গ্রেফতার করা হয়।

কয়েক বছর বিচার প্রক্রিয়া চলার পর এবার ম্লাদিচের বিরুদ্ধে চূড়ান্ত রায় হলো। এর মধ্য দিয়ে বসনিয়ায় মুসলিম নিধনকারীদের বিরুদ্ধে আন্তর্জাতিক পদক্ষেপ আরও জোড়ালো হলো বলে মনে করছেন মুসলমানরা।

/জেআর/