| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে মরক্কোয় বিক্ষোভ


ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে মরক্কোয় বিক্ষোভ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 June, 2021     01:48 PM    


অবৈধ রাষ্ট্র ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উত্তর আফ্রিকার আরব দেশ মরক্কোয় প্রতিবাদ-বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভকারীরা ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে মরক্কো থেকে ইহুদীবাদী ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানান।

আন্তর্জাাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, মরক্কোতে চলছে ইসরায়েল বিরোধী জোর প্রচারণা ও বিক্ষোভ মিছিল। দাবি উঠেছে রাবাতে অবস্থিত ইসরায়েলের লেইজনের প্রধান ডেভিড গোভরিনকে মরক্কো থেকে বহিষ্কার করতে হবে।

আরবিতে ‘দখলদার শক্তির প্রতিনিধিকে বহিষ্কার করো’ (#اطردوا_ممثل_الكيان_المحتل) হ্যাশট্যাগে সামাজিক যোগাযোগমাধ্যমের সব প্ল্যাটফর্মেই মরক্কো থেকে ইসরায়েলি দূতকে বহিষ্কারের জোর প্রচারণা চলছে। ফিলিস্তিনিদের সাথে সংহতিতে অনেকেই নিজেদের প্রোফাইল পিকচারে নিজেদের ছবির পরিবর্তে ফিলিস্তিনি পতাকা, মানচিত্র বা ডোম অব রকের ছবি আপলোড করছেন।

মরক্কোর অ্যাক্টিভিস্ট রাশিদ বিরম তার ফেসবুক পোস্টে লেখেন, ‘দখলদারদের প্রতিনিধিকে মরক্কোয় বরণ করা হচ্ছে না। ডিজিটাল প্রচারণায় অংশগ্রহণের মাধ্যমে অন্তত আমরা ফিলিস্তিন, জেরুসালেম ও মসজিদুল আকসায় আমাদের জনগণকে সমর্থন জানাতে পারি। জায়নবাদীদের আবর্জনা থেকে মরক্কোকে মুক্ত করা না পর্যন্ত আমাদের এতে অংশগ্রহণ জরুরি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের বছরের পর বছর চালানো অপরাধ ও অনাচারের চিত্র ও ভিডিও শেয়ার করেন। এতে অনেকেই লেখেন, ‘কিছুই পরিবর্তিত হয়নি এবং পরিবর্তন হবে না যতক্ষণ না আমরা দায়ীদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসব।’

প্রসঙ্গত, নতুন যে কয়টি মুসলিম দেশ অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করেছে, মরক্কো তাদের অন্যতম। অন্য তিনটি দেশ হলো- সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান।