| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তান: তালেবানের দখলে আরো ৩ জেলা


আফগানিস্তান: তালেবানের দখলে আরো ৩ জেলা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 June, 2021     03:08 PM    


আফগানিস্তানের আরও তিনটি জেলা দখলে নিয়েছে তালেবান। দখল করতে গিয়ে হামলা-আক্রমণে আফগানি সেনা ও প্রচুর সাধারণ মানুষ মরছে।

তালেবানের দখলে যাওয়া একটি জেলা হলো নর্দার্ন প্রভিন্সের কেসর জেলা।  এখানে শহরের কেন্দ্রে পুলিশ সদর দফতরে প্রথমে একটি গাড়ি বোমা বিস্ফোরণ হয়। তাতে ২০ জন নিরাপত্তা কর্মী মারা গেছেন। তারপর তালেবান আক্রমণ চালিয়ে পুলিশের সদর দফতর দখল করে নিয়েছে। পৌরসভা ভবনও দখল করেছে তালেবান। শহরের কেন্দ্রস্থলে তাদের সঙ্গে সেনাদের প্রবল লড়াই চলছে। শহরের অধিকাংশ এলাকাই তালেবানের দখলে চলে গেছে। গভর্নর আব্দুল বাকি হাশিমি জানিয়েছেন, ১০ জন সেনা মারা গেছেন, আহত ১৮। তালেবান ২০ জনকে ধরে নিয়ে গেছে।

তালেবানের দখলে যাওয়া এরকম আরেকটি জেলা হলো কাবুলের পূর্বদিকের দোয়াব জেলা। এ জেলা থেকে ইতোমধ্যে আফগান সেনারা এলাকা ত্যাগ করতে বাধ্য হয়েছে।

জেলাটির কাউন্সিলার সাইদুল্লাহ নুরিস্তানি জানান, এই জেলার খাবার ও অস্ত্র সরবরাহের সব রাস্তা বন্ধ করে দিয়েছিল তালেবান। ফলে অতিরিক্ত সেনাও আসতে পারছিল না। অস্ত্র বা খাবারও নয়। এই অবস্থায় আদিবাসী নেতাদের মধ্যস্থতায় সেনা জেলা থেকে চলে আসে। তালেবান তাতে রাজি হয়।

পার্লামেন্ট সদস্য ইসমাইল আতিকান জানিয়েছেন, সেনার কাছে চলে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প ছিল না।

উল্লেখ্য, গত ১ মে থেকে মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়ছে। তারপর থেকে নতুন ৩টি জেলাসহ মোট ৭টি জেলা তালেবান দখল করে নিয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব বিদেশি সেনা আফগানিস্তান থেকে চলে যাওয়ার কথা রয়েছে।