| |
               

মূল পাতা আরো সমুদ্রে অচল বোটে ভাসমান ৩০ রোহিঙ্গাকে উদ্ধার কোস্ট গার্ডের


সমুদ্রে অচল বোটে ভাসমান ৩০ রোহিঙ্গাকে উদ্ধার কোস্ট গার্ডের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     27 April, 2021     10:12 PM    


বাংলাদেশ কোস্ট গার্ড-এর বাহারছড়া স্টেশন বড় ডেইলপাড়া ঘাট এলাকায় সমুদ্রে অচল বোটে ভাসমান অবস্থায় ৩০ জন রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে। এদের মধ্যে ২০ জন মহিলা, ৫ জন পুরুষ, ৫ জন শিশু বলে জানা গেছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) আনুমানিক সন্ধ্যা পৌনে সাতটার দিকে এদেরকে সমুদ্র থেকে উদ্ধার করা হয়।

জানা যায় যে, উদ্ধারকৃত রোহিঙ্গারা গত ২৩ এপ্রিল ২০২১ তারিখ বাহারছড়া মেরিন ড্রাইভ এলাকার বড়ডেল ঘাট থেকে একটি নৌকায় করে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে রওনা হয়। অতঃপর গত ২৫ এপ্রিল রাতে সমুদ্রে অবস্থানকালীন সময় তারা ডাকাতদের করলে পড়ে, এসময় ডাকাতদল তাদের মূল্যবান জিনিসপত্র নিয়ে যায় এবং নৌকার ইঞ্জিনটি বিকল করে দেয়। এরপর নৌকাটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে।

খবরের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশান বাহারছড়ার উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে যায় এবং রোহিঙ্গাদের অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধারকৃত রোহিঙ্গাদের নিকট থেকে জানা যায়, দালালের মাধ্যমে তারা মালয়েশিয়া যাওয়ার জন্য রওনা হয়েছিল। তবে প্রকৃত দালালের নাম তারা কেউ বলতে পারে নি। উদ্ধারকৃত রোহিঙ্গাদের বিষয়ে পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি উপকূলীয় অঞ্চলের উদ্ধার অভিযানে বাংলাদেশ কোস্ট গার্ড এর নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে।