| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব চলে গেলেন ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়াহিদুদ্দিন খান


চলে গেলেন ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়াহিদুদ্দিন খান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 April, 2021     03:31 AM    


ভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওয়াহিদুদ্দিন খান মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বুধবার (২১ এপ্রিল) আনুমানিক রাত ৯.৪৫-এ তিনি ইন্তেকাল করেন। এ তথ্য জানা গেছে পাকিস্তানি সংবাদমাধ্যম হাম দোস্ত-এর অনলাইন ভার্সন মারফত। মৃত্যুর সময় মাওলানা ওয়াহিদুদ্দিন খানের বয়স হয়েছিল ৯৬ বছর।

হাম দোস্ত-এর খবরে জানানো হয়েছে, কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাওলানা ওয়াহিদুদ্দিন খানের ছেলে এক পোস্টের মাধ্যমে জানিয়েছিলেন তাঁর পিতা করোনা ভাইরাসে আক্রান্ত। মৃত্যুর খবরটি মাওলানা ওয়াহিদুদ্দিন খানের ভেরিফাইড ফেসবুক পেজ থেকেও নিশ্চিত করা হয়েছে।

মাওলানা ওয়াহিদুদ্দিন খান জন্মেছেন ১৯২৫ সালের ১ জানুয়ারি ভারতের উত্তরপ্রদেশের আজমগড়ে। তিনি একাধারে আলেম, গবেষক, লেখক ও সম্পাদক। দিল্লি থেকে প্রকাশিত মাসিক রিসালা পত্রিকার সম্পাদক তিনি। বাংলা ভাষায় তার বেশ কিছু বই অনুবাদ হয়েছে। মূলধারার আলেমদের সাথে তার লেখা-চিন্তায় কিছুটা দ্বিমত আছে। লেখালেখির পাশাপাশি বিষয়ভিত্তিক জ্ঞানগর্ভ আলোচনার জন্য তিনি ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে জনপ্রিয় ছিলেন।

ওয়াহিদুদ্দিন খান সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক ডেমিরগাস শান্তি পুরস্কার পেয়েছেন। তিনি ২০০০ সালে লাভ করেন ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ। এ ছাড়া তিনি মাদার তেরেসা জাতীয় নাগরিক পুরস্কার এবং রাজিব গান্ধী জাতীয় পুরস্কার (২০০৯) এবং আবুধাবিতে সাঈদীনা ইমাম আল হাসান ইবনে আলী শান্তি পুরস্কার (২০১৫) লাভ করেন।
-জেড