| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অসময়ে সৌদিজুড়ে বন্যা ও তুষারপাত


অসময়ে সৌদিজুড়ে বন্যা ও তুষারপাত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     20 April, 2021     05:26 PM    


পুণ্যভূমি সৌদি আরবের বেশ কিছু অঞ্চলে অসময়ে ভারি বৃষ্টি থেকে বন্যা হয়েছে। একই সময়ে কিছু অঞ্চলে তুষারপাতের ঘটনা ঘটেছে। একদিনেই হঠাৎ ভারি বৃষ্টি অন্য দিকে তুষারপাতের ঘটনাকে পরিবেশবিদরা অস্বাভাবিক হিসেবে দেখছেন। খবর আল-আরাবিয়ার।

জানা গেছে, সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভারি বর্ষণে বন্যা সৃষ্টি হয়েছে। অপরদিকে তুষারপাতে ঢেকেছে দেশটির উত্তরের হাইল ও দক্ষিণের আসির প্রদেশের কিছু অঞ্চল। এর আগে শনিবার দেশটির বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত শুরু হয়।

আসির প্রদেশের আবহা, খামিস মুশায়িত, তানুমা ও আল-নামাসসহ বিভিন্ন শহরের বাসিন্দারা তুমুল বৃষ্টিপাতের সাথে তুষারপাতও প্রত্যক্ষ করেন। সৌদি আরবের ন্যাশনাল সেন্টার অব মেট্রোলজি জানিয়েছে, তারা জিজান, আসির, আল-বাহা ও মক্কাতে বজ্রপাত ও শিলাবৃষ্টির আশঙ্কা করছেন।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে এসব দুর্যোগের ছবি ছড়িয়ে পড়েছে। ভিডিওতে মক্কা, আল-আকিক ও অন্য অঞ্চলের ভারি বর্ষণে বন্যার চিত্র দেখা গেছে। এ ছাড়া উত্তর-পূর্বাঞ্চলীয় হাইল ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আসির প্রদেশের তুষারপাতে সৃষ্ট বরফের স্তূপের ছবি ও ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। চিত্রে আরও দেখা যায়, সউদি আরবের বৃহত্তম আগ্নেয়গিরি ক্ষেত্র হাইলের হাররাত বানি রাশিদের পাহাড়ি অঞ্চল পুরু বরফে ঢেকে গেছে।
-জেড