| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া হৃদয়ে নাড়া দেওয়া তিনটি মৃত্যু


হৃদয়ে নাড়া দেওয়া তিনটি মৃত্যু


শিহাব শাকির     18 April, 2021     05:41 PM    


এক

পঞ্চাশোর্ধ্ব এক করোনা রোগী সুইসাইড নোট লিখে মুগদা হাসপাতাল থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন। লিখে গেছেন নিজের একাকিত্বের কথা। টাকা ছিল, পয়সা ছিল। কিন্তু আত্মীয়-স্বজন, বন্ধু ছিল না কাছে। পরিবার ও আত্মীয়দের সবাই ছিল যুক্তরাষ্ট্রসহ ‘উন্নত’ দেশে! একাকিত্ব সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছেন বলে লিখে গেছেন!

দুই

চলচ্চিত্রের ‘মিষ্টি মেয়ে’ খ্যাত নায়িকা, সাবেক সাংসদ কবরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। মারা যাওয়ার পর তার একটি সাক্ষাৎকারের কিছু অংশ ভাইরাল হয়েছে। তা হলো- ‘জীবনে ভালো একজন বন্ধু পেলাম না, ভালো একজন স্বামী পেলাম না, সন্তানরাও যে যার মতো! কারো সাথে বসে এক কাপ চা খাব, মনের কথা খুলে বলব- তা পেলাম না!’

তিন

‘বিশ্ব রাজনীতির ১০০ বছর’-এর লেখক, খ্যাতনামা কলামিস্ট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর তারেক শামসুর রেহমানের লাশ নিজের বাসা থেকে দরজা, তালা ভেঙে উদ্ধার করা হয়েছে! বাসায় তিনি ছিলেন একা। স্ত্রী ও কন্যা আছেন যথারীতি ‘স্বপ্নের দেশ’ যুক্তরাষ্ট্রে! অসুস্থ ও মৃত্যুর সময় কেউ ছিল না পাশে, কেউ জানেনি কিছু!
টাকা, পয়সা, যশ, খ্যাতি, পরিচিতি সবই ছিল। কিন্তু কারো পাশে ছিল না স্ত্রী, স্বামী বা পুত্র-কন্যা!
ছিল একাকিত্ব! অখণ্ড একাকিত্ব!

প্রত্যেকের মৃত্যুতে খুব কষ্ট লেগেছে। কিন্তু ‘উন্নত’ মহলে আমাদের সমাজ ও পরিবার ব্যবস্থা কোনদিকে যাচ্ছে তা ভাবতে গিয়ে আবারও শিউরে উঠেছি! হায় রে ক্যারিয়ার, হায় রে উন্নয়ন, হায় রে উন্নত বিশ্বের স্বপ্ন! হায় রে পরিবার ও সমাজ ব্যবস্থা!

একটু চিন্তা করতে পারেন, একটু ভাবতে পারেন। আহা রে জীবন!

(রহমতটোয়েন্টিফোর নোট : সামাজিক যোগাযোগ্য মাধ্যম থেকে সংগৃহীত। সম্পাদিত ও পরিমার্জিত)