| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উত্তাল পাকিস্তান


ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে উত্তাল পাকিস্তান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     13 April, 2021     07:06 PM    


ফ্রান্সের প্রেসিডেন্টের ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্য,  শার্লি এবদোতে মহানবী (সা.)-এর কার্টুন প্রকাশসহ বিভিন্ন মুসলিম বিদ্বেষী কর্মকাণ্ডের জন্য পাকিস্তান থেকে দেশটির রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি উঠেছে। ইতোমধ্যে এ দাবিতে বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। দাবি আদায়ে অবরোধ করা হয়েছে সড়ক-মহাসড়ক। আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে পাকিস্তানের ডানপন্থী দল টিএলপি।

টিএলপি কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে পাকিস্তানের পুলিশ।

এ ব্যাপারে টিএলপি নেতাদের দাবি হলো- ‘শার্লি এবদোতে মহানবী (সা.) এর কার্টুন প্রকাশ করার জন্য ফ্রান্সের রাষ্ট্রদূতকে পাকিস্তান থেকে বহিষ্কার করতে হবে।’

তিনি দাবি করেন, ‘পাকিস্তান সরকার তাকে প্রতিশ্রুতি দিয়েছিল যে, ২০ এপ্রিলের মধ্যে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হবে। সেই দাবি নিয়ে সোচ্চার হতেই রিজভিকে গ্রেপ্তার করে সরকার। তারই প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে পাকিস্তানে।’

জানা গেছে, রিজভি আটক হওয়ার পর লাহোর, করাচি, ইসলামাবাদে বিক্ষোভ করতে থাকেন তার দলের কর্মী-সমর্থকরা। রিজভির সমর্থকদের দেখা যায়, লাঠি হাতে রাস্তায় নেমেছেন। অনেক জায়গায় তারা রাস্তা অবরোধ করে রেখেছেন।
-জেড