| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অবৈধ নিষেধাজ্ঞা কোনও আলোচনা ছাড়াই প্রত্যাহার করতে হবে : আমেরিকাকে ইরান


অবৈধ নিষেধাজ্ঞা কোনও আলোচনা ছাড়াই প্রত্যাহার করতে হবে : আমেরিকাকে ইরান


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 April, 2021     12:31 PM    


ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা কোনও রকম আলোচনা ছাড়াই প্রত্যাহার করতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে ইরান।

শুক্রবার (২ এপ্রিল) পরমাণু সমঝোতার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে একথা জানিয়েছে। সূত্রটি জানায়, পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার পর আমেরিকা ইরানের বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার সবই প্রত্যাহার করতে হবে। এর ব্যতিক্রম হলে ইরান আমেরিকার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনও আলোচনা করবে না।

ওই সূত্র আরও জানায়, ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইরানি কর্মকর্তারা তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখার পরই শুধুমাত্র তেহরান পরমাণু সমঝোতার সমস্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করবে বলে গত ৮ জানুয়ারি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী যে দিক-নির্দেশনা দিয়েছেন তার আলোকেই সবকিছু হবে।

এ ব্যাপারে ইরানের স্পষ্ট বক্তব্য- ‘আমেরিকা যেমন কোনও রকমের আলোচনা ছাড়াই ২০১৮ সালে তেহরানের বিরুদ্ধে অবৈধ ও একতরফা  নিষেধাজ্ঞা আরোপ করেছে, তেমনি এখন আলোচনা ছাড়াই তা প্রত্যাহার করতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছাড়া আমেরিকার সঙ্গে তেহরানের কোনও রকমের আলোচনা হবে না।’
-জেড