| |
               

মূল পাতা উপমহাদেশ আবারও সংঘর্ষ চীন-ভারত সীমান্তে


আবারও সংঘর্ষ চীন-ভারত সীমান্তে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     26 January, 2021     10:42 AM    


সীমান্তের বিরোধপূর্ণ এলাকায় নতুন করে সংঘর্ষে জড়িয়েছে চীন ও ভারতের সামরিক বাহিনী। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সংঘর্ষে উভয়পক্ষের সদস্যদের আহত হওয়ার ঘটনা ঘটেছে। জানা গেছে, উত্তর সিকিম এলাকায় তিন দিন আগে এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারতের সেনাবাহিনী থেকে জানানো হয়েছে, বুধবারের ওই ঘটনাটি ইতোমধ্যে সমাধান করা হয়েছে।

ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হচ্ছে, সিকিমের নাকু লা পাসে সর্বশেষ এ সংঘর্ষের ঘটনাটি ঘটেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, চীনের একটি টহল দল ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে। তবে তাদের বলপ্রয়োগ করে ফেরত পাঠানো হয়েছে। এ ঘটনার ব্যাপার ভারত বা চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, সিকিম এলাকাটি চীনের পাশাপাশি ভুটান ও নেপালের মধ্যের একটি ভূখণ্ড। বিশ্বের মধ্যে সবচেয়ে বিরোধপূর্ণ ভূখণ্ড রয়েছে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশই দাবি করে যে অন্য দেশের ভেতরে তাদের এলাকা রয়েছে। নদী, হৃদ ও বরফে আচ্ছাদিত পাহাড় চূড়াময় ৩ হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত এলাকার সবটা পুরোপুরি চিহ্নিত নয়। ফলে সীমান্তরেখা অদলবদল হতে পারে। এ কারণে বিভিন্ন সময় দুদেশের সেনারা মুখোমুখি অবস্থানে চলে যায়, যা অনেক ক্ষেত্রে সংঘর্ষের কারণ হয়ে দাঁড়ায়। চীন ও ভারতের মধ্যে একমাত্র যুদ্ধ হয়েছে ১৯৬২ সালে। সেই যুদ্ধে ভারতের শোচনীয় পরাজয় হয়েছিল।
-জেড