| |
               

মূল পাতা ফিচার মৌ-চাষীদের মধু সংগ্রহের উৎসব


মৌ-চাষীদের মধু সংগ্রহের উৎসব


শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ) থেকে     23 December, 2020     03:19 PM    


চলতি বছর চলনবিলে হলুদ রঙ্গে মাতোয়ারা চলনবিল অঞ্চল। চারদিকের হলুদের সমারোহে পুলকিত মন। দেখলেই মন ছুঁয়ে যায়। চলনবিলে হলুদ ফুলে সুশোভিত মাঠে ভ্রমর পাখা মেলেছে। ভ্রমরের গুঞ্জনে কৃষকের মন আনন্দিত। এ সরিষা ফুলকে কেন্দ্র করে প্রতিবছরের মতো এবছর দেশের বিভিন্ন এলাকা থেকে সরিষা ফুল থেকে মধু সংগ্রহের জন্য চলনবিল এলাকায় এসেছেন মধু চাষীরা। তারা মধু সংগ্রহের মহোৎসবে মেতে উঠেছে।

জানা যায়, চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর, ফরিদপুর, নাটোরের গুরুদাসপুর, সিংড়া ও আত্রাই উপজেলার এ মৌসুমে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। আর সরিষাকে কেন্দ্র করে মধু চাষীরা বিভিন্ন গ্রামে মৌ-বাক্স পেতে মধু সংগ্রহ করেন। এ
বছরও প্রায় ৩ শতাধিক মধু চাষী এসেছেন সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, ও খুলনা অঞ্চল থেকে মধু সংগ্রহের জন্য।

সাতক্ষীরা থেকে আসা মৌ-চাষি জহুরুল ইসলাম জানান, আমরা প্রতি বছরই চলনবিলে সরিষা মৌসুমে মধু সংগ্রহের জন্য আসি। আর এ বছর আবহাওয়া প্রতিকুল থাকায় গত বছরের চেয়ে বেশি মধু সংগ্রহ করতে পারব বলে আশা করছি।

কুষ্টিয়ার মৌ-চাষী শরাফত আলী বলেন, চলনবিল এলাকায় চারদিকে সরিষার ফুলে ছেঁয়ে গেছে। এখনই উপযুক্ত সময় মধু সংগ্রহের। তাই ৫ শত মৌ-বাক্স দিয়ে মধু সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন সকালে মৌ-বাক্স খুলে দেওয়া হয়। মৌমাছির দল সারাদিন মধু নিয়ে বিকালে বাক্সে ফেরে তারা।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, এ বছর মধু চাষীরা বিভিন্ন মাঠে মৌ বাক্স নিয়ে মধু সংগ্রহে ব্যস্ত রয়েছেন। আমাদের পক্ষ থেকে তাদেরকে পরামর্শ ও সহযোগিতা দেওয়া হচ্ছে।
-জেড