| |
               

মূল পাতা ফিচার ৪০০ বছর পর আজ সন্ধ্যায় দেখা যাবে বিরল দৃশ্য!


৪০০ বছর পর আজ সন্ধ্যায় দেখা যাবে বিরল দৃশ্য!


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 December, 2020     11:02 AM    


আজ সোমবার (২১ ডিসেম্বর) সৌরমণ্ডলে বিরল এক ঘটনা ঘটবে। এদিন সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণ ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য খালি চোখে দেখতে পারবেন। তবে আবহাওয়া অনুকূল হলেই কেবল সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী।

এর আগে শেষবার এমন ঘটনা ঘটেছিল সপ্তদশ শতাব্দীতে।  অর্থাৎ গ্যালিলিও যখন বেঁচে ছিলেন, সেই সময় পৃথিবী একবার এমন ঘটনার সাক্ষী হয়েছিল। ৩৯৭ বছর পর আবার এমন বিরল ঘটনার সাক্ষী হতে যাচ্ছে পৃথিবীবাসী।

এ বিষয়ে নাসা টুইট করে জানিয়েছে, সৌরজগতের দুটি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী।

উল্লেখ্য, ১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দুটি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি। তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হয়েছিল। ৪০০ বছরের চক্র ঘুরে আবার এলো এমন বিরল দিন। কয়েক পুরুষ পর পর কেউ হয়তো এ দিনটির সাক্ষী হওয়ার বিরল সুযোগ লাভ করেন।
-জেড