| |
               

মূল পাতা মুসলিম ঐতিহ্য চলে গেলেন কাবার দরজার নকশাকার মুনির আল জুনদি


চলে গেলেন কাবার দরজার নকশাকার মুনির আল জুনদি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 December, 2020     03:05 PM    


পবিত্র কাবা ঘরের দরজার নকশাকার মুনির আল জুনদি আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি জার্মানের একটি হাসপাতালে মারা গেছেন। খবর গলফ টুডের।

জানা যায়, সিরিয়ার হেমস শহরে মুনির আল জুনদির জন্ম। নকশাকার হিসেবে পবিত্র কাবার দরজার ওপর তার নামও লেখা রয়েছে।

দেশটির ইতিহাস বিশেষজ্ঞ মানসুর আল আসসাফ এক টুইট বার্তায় জানান, সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ পবিত্র কাবার দরজা নির্মাণের দায়িত্ব মক্কার আলে বদর পরিবারের ওপর অর্পণ করেন। আর ওই দরজার নির্মাণ শেষ করতে প্রায় দেড় বছর সময় লাগে। এরপর ১৩৯৮ হিজরিতে বাদশাহ খালেদ বিন আবদুল আজিজ খাঁটি স্বর্ণ দিয়ে পুনরায় দরজা নির্মাণ করার জন্য আহমদ বিন বদরকে নির্দেশ দেন। ওই সময় তা প্রকৌশলী মুনির নকশা করেন।

উল্লেখ্য, দরজাটিতে ব্যবহার করা হয় ২৮০ কেজি খাঁটি সোনা। ব্যয় হয় ৩ লাখ সৌদি রিয়াল। দরজার দৈর্ঘ্য তিন মিটার ও প্রস্থ দুই মিটার এবং প্রায় অর্ধ মিটার পুরু। থাইল্যান্ডের ম্যাকা কাঠ দিয়ে দরজাটি তৈরি করা হয়। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে মূল্যবান কাঠ বলেও উল্লেখ করেন মানসুর। এই দরজার নকশাটি জার্মানে প্রস্তুত করা হয়। তবে সৌদি সরকারের নির্দেশনা মতে নকশার কাজ অবশ্যই কোনো মুসলিম প্রকৌশলীকে করতে হবে, যেন তার নাম দরজা লিখে রাখা যায়। পরে প্রকৌশলী মুনির কাবার দরজা নকশা করার দায়িত্ব পান। আর সেই নকশা অনুযায়ী মক্কার ঐতিহ্যবাহী স্বর্ণকার মাহমুদ বদরের কারখানায় এই দরজা নির্মাণ করা হয়।
-জেড