| |
               

মূল পাতা জাতীয় উলামায়ে কেরাম কোনদিন স্বাধীনতা বিরোধী ছিলেন না: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী


উলামায়ে কেরাম কোনদিন স্বাধীনতা বিরোধী ছিলেন না: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী


নিজস্ব প্রতিনিধি     17 December, 2020     08:06 PM    


বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত ও হেফাজতে ইসলাম বাংলাদেশ এর নায়েবে আমীর আল্লামা শাহ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর বলেছেন, বাংলাদেশের আলেম সমাজ কোনদিন স্বাধীনতা বিরোধী ছিলেন না। একশ্রেণির কুচক্রী মহল উলামায়ে কেরামকে স্বাধীনতা বিরোধী বানিয়ে সংঘাতের পথ তৈরী করছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকালে কামরাঙ্গীরচর মারকাজুল মা'আরিফিল ইসলামিয়া মাদ্রাসার উদয়োগে আয়োজিত মহান বিজয় দিবস উপলক্ষে ও আল্লামা শাহ আহমদ শফী রহ:, আল্লামা নূর হোসাইন কাসেমী রহ:, শায়খুল হাদিস মাওলানা জাকারিয়া রহ:, সন্ধীপী রহমাতুল্লাহ আলাইহি এর স্মরণে এবং মাদ্রাসার ছাত্রদের কোরআনের সবক উদ্বোধন উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মাওলানা এমদাদুল হক আড়াইহাজারির নেতৃত্বে একদল উলামায়ে কেরাম হযরত হাফেজ্জী হুজুরের নিকট এসে বললেন হযরত আমরা কি করতে পারি। জবাবে হাফেজ্জী হুজুর বললেন মুক্তিযুদ্ধ হল জালিমদের বিরুদ্ধে মাজলুমের সংগ্রাম। অতএব আমাদের জন্য ওয়াজিব মজলুমদের পক্ষ নেয়া। তখন অনেক ওলামায়ে কেরাম হাফেজ্জী হুজুরের কথায় উৎসাহিত হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাদের নেতাকর্মীদের চাইতে ওলামায়ে কেরামরাই বেশি ভালবাসে। তার প্রমাণ বঙ্গবন্ধুর গোসল এবং জানাজা। বঙ্গবন্ধুর শাহাদাতের পর সেনাবাহিনী বঙ্গবন্ধকে বিনা গোসলে, বিনা জানাজায় গোপালগঞ্জে কবর দিতে চেয়েছিল। কিন্তু উলামায়ে কেরাম সেনাবাহিনীর সাথে তর্ক বিতর্ক করে বঙ্গবন্ধুকে গোসল করিয়ে জানাজা দিয়ে টুঙ্গিপাড়ায় দাফন করে ছিলেন। 

তিনি বলেন, দেশের আলেম সমাজ স্বাধীনতার পক্ষে ছিলে্‌ আছেন এবং থাকবেন। কোন রাম-বামরা আলেমদেরকে দেশবিরোধী বানাতে পারবে না ইনশাআল্লাহ। 

মাওলানা ইউসুফ সন্ধীপীর সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বারিধারা মাদ্রাসা সিনিয়র মুহাদ্দিস মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী, ৫৫ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী নুর আলম, বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান মুফতী ফখরুল ইসলাম, যুব জমিয়তের সাবেক সভাপতি মাওলানা সাইফুদ্দিন ইয়াহিয়া ফাহাদ, মাওলানা তৈয়বুর রহমান, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা মোহাম্মদ উল্লাহ, মাওলানা খাইরুজ্জামান, মাওলানা আবু বক্কর সিদ্দিক, মুফতি আবু দারদা, মাওলানা দেলোয়ার হোসাইন, মাওলানা মোশারফ হোসেন, মাওলানা ইসমাঈল হুসাইন ও মুহাম্মাদ ইলিয়াস হোসাইন প্রমুখ।

মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমী বলেন, ওলামায়ে কেরাম এবং সরকারের সাথে একপ্রকার রাম-বামরা দ্বন্দ্ব লাগানোর জন্য উঠে পড়ে লেগেছে। আওয়ামী লীগ-বি এন পি ইসলামদেশবিরোধী নয়। কিন্তু বামপন্থী এই কুচক্রী মহলই ওলামায়ে কেরাম ও সরকারের সাথে দ্বন্দ্ব লাগিয়ে বিশৃঙ্খলা তৈরি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইনশাআল্লাহ কোনদিন তাদের এই প্রচেষ্টা ওলি-আউলিয়ার বাংলাদেশ বাস্তবায়িত হবে না। 

সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী শহীদ, আল্লামা শাহ্ আহমাদ শফী, আল্লামা নুর হোসাইন কাসেমী ও শায়খুল হাদীস মাওলানা জাকারিয়া রহ এর জন্য দোয়া করা হয়।