| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অনাহারে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে ইয়েমেনে


অনাহারে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে ইয়েমেনে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 November, 2020     10:38 AM    


ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে ইয়েমেন। জাতিসংঘ বলছে, গত এক দশকের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে দেশটিতে অনাহারে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে। খবর আল জাজিরার।

জাতিসংঘ আরও জানায়, দেশটিতে টানা যুদ্ধের ফলে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে এখানে।

এ বিষয়ে ইঙ্গিত করে গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এই বিপর্যয় রোধে আমি প্রভাবশালী সবাইকে জরুরিভাবে কাজ করার আহ্বান জানাই। এছাড়া অনুরোধ করছি, ইতোমধ্যে ভয়াবহ হয়ে ওঠা পরিস্থিতিকে আরও খারাপ করতে পারে, এমন পদক্ষেপ যেন সবাই এড়িয়ে চলেন।

গুতেরেস জানান, ইয়েমেনে দুর্ভিক্ষের হুমকি বেড়ে যাওয়ার অন্য কারণগুলোর মধ্যে রয়েছে- জাতিসংঘের সমন্বিত ত্রাণ কর্মসূচির জন্য তহবিল সংকট, ইয়েমেনি মুদ্রার অস্থিরতা এবং ত্রাণ সহায়তায় যুদ্ধরত পক্ষগুলোর প্রতিবন্ধকতা সৃষ্টি।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের লড়াই চলছে। ক্ষমতায় না থাকলেও ইয়েমেনের রাজধানী সানা এখন নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা। সম্প্রতি তেহরানের ওপর সর্বোচ্চ চাপপ্রয়োগের কৌশল হিসেবে হুথি গোষ্ঠীকে কালোতালিকাভুক্ত করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ত্রাণকর্মী ও সংস্থাগুলোর আশঙ্কা, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ প্রাণরক্ষার বদলে ইয়েমেনের পরিস্থিতি আরও ভয়াবহ করে তুলবে।
-জেড