| |
               

মূল পাতা ইসলাম মুসল্লিদের তৃষ্ণা নিবারণে মদিনায় প্রতিদিন সরবরাহ হচ্ছে ৩০০ টন জমজমের পানি


মুসল্লিদের তৃষ্ণা নিবারণে মদিনায় প্রতিদিন সরবরাহ হচ্ছে ৩০০ টন জমজমের পানি


রহমত নিউজ     26 May, 2024     05:46 AM    


পবিত্র হজ্বের সময় ঘনিয়ে আসায় ভিড় বাড়ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে। এ সময়ে মুসল্লিদের তৃষ্ণা নিবারণে দেয়া হচ্ছে পবিত্র জমজম পানি। মদিনার পবিত্র মসজিদে নববীতে প্রতিদিন ৩০০ টন জমজম পানি মুসল্লিদের মধ্যে সরবরাহ করা হচ্ছে। সৌদি বার্তা সংস্থা আরব নিউজ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মক্কা থেকে পবিত্র জমজম পানি সরাসরি মসজিদে নববীর একটি স্টোরেজ প্ল্যান্টে সরবরাহ করা হয়। প্রতিমাসে এ স্থান ৯ হাজার টন পৌঁছানো হয়। এখান থেকে মদিনার মুসল্লিদের পানির চাহিদা মেটানো হয়।

এদিকে একটি বিশেষায়িত ল্যাবে জমজম পানির নিরাপত্তা ও গুণমান নিরীক্ষা করে দেখা হয়। সেখানে প্রতিদিন জমজমের বিভিন্ন উৎস থেকে সংগৃহীত পানির ৮০টি নমুনা পরীক্ষা করা হয়। ল্যাবটি পবিত্র দুই মসজিদের রক্ষণাবেক্ষণকারী সাধারণ পরিষদের তত্ত্বাবধানে পরিচালিত হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজ্বের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। এ বছর সারাবিশ্বের ২০ লাখের বেশি মুসলিম হজ্ব পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

গত ৯ মে থেকে হজ্বযাত্রীদের সৌদি আরব গমন শুরু হয়। এরপর গত ১৯ মে পর্যন্ত দুই লাখ ৬৭ হাজার ৬৫০ জন হজযাত্রী দেশটিতে পৌঁছে।

চলতি বছর বাংলাদেশ থেকে হজ্ব করবেন ৮৫ হাজার ২৫৭ জন। আগামী ১০ জুন পর্যন্ত সৌদি যাওয়ার ফ্লাইট চলবে। হজ্ব শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।