| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব রমজানের প্রথম জুমায় মসজিদ আল-আকসায় মুসল্লির ঢল


সংগৃহীত

রমজানের প্রথম জুমায় মসজিদ আল-আকসায় মুসল্লির ঢল


রহমত নিউজ     15 March, 2024     11:07 PM    


রমজানের প্রথম জুমাকে কেন্দ্র করে মুসল্লিদের আল আকসা মসজিদে ইসরাইলি বাধা উপেক্ষা করেই জুমা আদায় করলেন ৮০ হাজার মুসল্লি। শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে মিডল ইস্ট মনিটর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদের ভেতরে নিজেদের ব্যারিকেড করার আহ্বান জানায় হামাস। এই ঘোষণার পরপরই নড়েচড়ে ওঠে ইসরাইলি বাহিনী। শুক্রবার সকাল থেকেই মসজিদ প্রাঙ্গণ এবং এর আশেপাশের এলাকাগুলোয় নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে ইসরাইল। একইসাথে তারা ব্যারিকেড দিয়ে বাধা সৃষ্টির চেষ্টা করেছে।

এর আগে ইসরাইলি প্রশাসন ঘোষণা দেয়, রমজানে মাত্র ৪০ জন মুসল্লি আল আকসায় প্রবেশের সুযোগ পাবেন।

উল্লেখ্য, গত বছরের অক্টোবর গাজাভিত্তিক ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যুদ্ধ শুরু হয়। এ যুদ্ধের দোহাই দিয়ে আল-আকসা মসজিদে মুসল্লিদের প্রবেশ প্রায় বন্ধ করে দিয়েছিল ইসরাইল। কিন্তু রমজান মাস আসার পর তারা নমনীয়তা দেখাতে বাধ্য হচ্ছে। যদিও ইসরাইলের উগ্রপন্থিমন্ত্রী ইতামার বেন গিভির চেয়েছিলেন রমজানেও যেন আল-আকসায় মুসল্লিদের প্রবেশ করতে না দেওয়া হয়। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার এ প্রস্তাবে রাজি হননি। কারণ নেতানিয়াহু ভয় পেয়েছিলেন এই ভেবে যে, যদি রমজানেও মুসল্লিদের পবিত্র এ মসজিদে প্রবেশ করতে না দেওয়া হয় তাহলে অস্থিতিশীলতা তৈরি হতে পারে।

সূত্র : মিডল ইস্ট মনিটর